লন্ডন: কিপিং গ্লাভসে সেনার ‘বলিদান’ ব্যাজ বিতর্কের মাঝেই অন্য বিতর্কে মহেন্দ্র সিং ধোনি। এবার বিতর্কের কেন্দ্রবিন্দুতে বিশ্বজয়ী অধিনায়কের পরিবার। WAG ইস্যুতে ভারতীয় ক্রিকেট বোর্ডের নিষেধ উপেক্ষা করে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচেই গ্যালারিতে হাজির ছিলেন ধোনি পত্নী সাক্ষী ও মেয়ে জিভা। ঠিক সেকারণেই বোর্ডের শাস্তির কোপে পড়তে পারেন মাহি।

বিশ্বকাপ শুরুর আগে দলের WAG ইস্যুতে কিছুটা কঠোর অবস্থান গ্রহণ করে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে ঘোষণা করা হয় টুর্নামেন্ট শুরুর ২০ দিন পর ক্রিকেটারদের সঙ্গে যোগ দিতে পারবেন তাঁদের স্ত্রী এবং পরিবার, তাও কেবল ১৫ দিনের জন্য। কিন্তু বিশ্বকাপ শুরুর সপ্তমদিনের মাথায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম ম্যাচেই গ্যালারি থেকে ধোনি এবং গোটা দলকে উদ্বুদ্ধ করতে দেখা যায় সাক্ষীকে। এমনকি রোজ বোলের গ্যালারিতে ধোনি কন্যা জিভার পাউট পোজের ভিডিও রাতারাতি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন: বিশ্বকাপের মাঝেই ইন্টারনেটে ধোনিকন্যা জিভার ঝড়

বোর্ডের নিয়ম অমান্য করে কিভাবে প্রথম ম্যাচেই গ্যালারিতে হাজির হলেন ধোনির স্ত্রী ও মেয়ে, স্বভাবতই উঠছে প্রশ্ন। ঘটনায় ধোনি-স্ত্রী বিসিসিআইয়ের নিয়ম লঙ্ঘন করেছেন বলে মনে করছে একাংশ। প্রাথমিকভাবে গোটা বিষয়টিকে গুরুত্ব না দিলেও অবশেষে নড়েচড়ে বসেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। শেষমেষ এই ইস্যুতে তাঁরা কী সিদ্ধান্ত গ্রহণ করে, এখন সেটাই দেখার। তবে কারও কারও মতে সময়কালের আগেই সাক্ষী যুক্তরাজ্যে পৌঁছে গিয়েছেন বটে, কিন্তু সম্পূর্ণ নিজস্ব উদ্যোগেই সেখানে রয়েছেন তিনি। আপাতত আলাদাভাবে সেখানকার হোটেলে থাকার বন্দোবস্ত করেছেন তিনি। কোনওভাবেই ধোনি কিংবা ভারতীয় দলের সঙ্গে ঘনিষ্ঠ হননি সাক্ষী-জিভা।

আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজের অভিযোগ লঘু করে দিনভর গ্লাভস বিতর্কে আইসিসি, উঠছে প্রশ্ন

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ৯জুন দ্বিতীয় ম্যাচে ওভালে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত। তার আগে এমনিতেই কিপিং গ্লাভসে ভারতীয় সেনার ‘বলিদান’ ব্যাজ ব্যবহার করায় ধোনিকে কেন্দ্র করে বোর্ড-আইসিসি সংঘাত তুঙ্গে। বিসিসিআইয়ের অনুরোধ সত্ত্বেও ধোনির গ্লাভসে পুনরায় সেনা প্রতীক ব্যবহারের অনুমতি সম্পূর্ণ নাকচ করেছে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থা। এরইমধ্যে WAG ইস্যুতে নতুন বিতর্কের মাঝে ধোনি পরবর্তী ম্যাচে কেমন পারফর্ম করেন এবং শেষ অবধি ভারতীয় বোর্ডই বা কী সিদ্ধান্ত গ্রহণ করে, দেখার অপেক্ষায় মুখিয়ে ভক্তরা।