রাঁচি: তাঁর শহর রাঁচিতে খেলছে টিম ইন্ডিয়া, বাড়িতে থাকা সত্ত্বেও স্টেডিয়ামে আসবেন না মহেন্দ্র সিং ধোনি, এমনটা ভাবা একেবারেই যুক্তিযুক্ত নয়। কথা ছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোহলিদের তৃতীয় টেস্টের সময় রাঁচির গ্যালারিতে উপস্থিত থাকবেন মাহি।

যদিও ম্যাচের প্রথম তিন দিন দেখা মেলেনি ধোনির। অবশেষে দেখা দিলেন ক্যাপ্টেন কুল। চতুর্থ দিনের সকালে টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার টেস্টে হোয়াইটওয়াশ করার স্মরণীয় মুহূর্তের সাক্ষী থাকলেন ধোনি। সামিল হলেন ড্রেসিংরুমে জাতীয় দলের বিজয়োৎসবে।

এই ম্যাচেই টেস্ট অভিষেক হয়েছে রাঁচির আর এক ক্রিকেটার শাহবাজ নদিমের। অভিষেক টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট নিয়ে নজর কাড়েন নদিম। স্বাভাবিকভাবেই ম্যাচের শেষে শাহবাজকে অভিনন্দন জানান ধোনি। সঙ্গে কিছু মূল্যবান পরামর্শ দেন, যা তাঁকে ভবিষ্যতে জাতীয় দলে টিকে থাকার লড়াইয়ে রসদ যোগাবে। ড্রেসিংরুমে নদিমের সঙ্গে ধোনির আলাপচারিতা ছবি বিসিসিআই তাদের সরকারি টুইটার হ্যান্ডেলে পোস্ট করে। পরে কোচ রবি শাস্ত্রীও ধোনির সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়।

টুইটারের বিসিসিআই সমর্থকদের উদ্দেশ্যে লেখে, ‘দেখো এখানে কে এসেছে’। রবি শাস্ত্রী ধোনির সঙ্গে নিজের ছবির ক্যাপশনে লেখেন, ‘অসাধারণ একটা জয়ের পর একজন প্রকৃত ভারতীয় কিংবদন্তিকে তার ডেরায় দেখতে পেয়ে দারুণ লাগছে।’ পরে ক্যাপ্টেন কোহলিও জানান ধোনি ভারতের ড্রেসিংরুমে উপস্থিত রয়েছেন।

রাঁচি টেস্টে দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস ও ২০২ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে ভারত। প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্টে এটি ভারতের বৃহত্তম জয়। এই জয়ের সুবাদে তিন ম্যাচের গান্ধী-ম্যান্ডেলা সিরিজ দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া। এই প্রথমবার কোনও টেস্ট সিরিজে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করল ভারত।