স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: সবকিছুই কলকাতা নির্ভর হওয়ার কারণে উত্তরবঙ্গের উন্নয়ন হয়নি। এমনটাই দাবি খোদ সাংসদের। এই কারণে আলিপুরদুয়ারের সাংসদ জন বারলা আলিপুরদুয়ারকে গ্রীষ্মকালীন রাজধানী করার দাবি তুললেন। আগামী দিনে এই দাবি নিয়ে তিনি সংসদের বাজেট অধিবেশনের তুলে ধরবেন বলেও জানান।

জন বারলার পাশাপাশি জলপাইগুড়ির সাংসদ ডা. জয়ন্ত রায় রাজ্যের দ্বিতীয় রাজধানী উত্তরবঙ্গের অন্য একটি জায়গাকে করা উচিৎ বলে মনে করেন। যদিও এমন দাবিকে আমল দিতে নারাজ রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। জন বারলার দাবিকে কটাক্ষ করে পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, “তিনি নতুন সাংসদ হয়েছেন। রাজ্যের ইতিহাস-ভূগোল আরও ভালো করে জানা দরকার তাঁর।”

তবে জন বারলার মতে সাধারণ মানুষও এমনটাই চায়। আলিপুরদুয়ারকে রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী করা হলে উত্তরবঙ্গের ভোল পাল্টে যাবে বলে মনে করেন তিনি। তাঁর কথায় সুর মিলিয়ে জলপাইগুড়ির সাংসদ ডা. জয়ন্ত রায় বলেন, উত্তরবঙ্গের বিভিন্ন জেলা বহুদিন থেকেই অবহেলিত। এখানকার কোনও জায়গাকে রাজ্যের দ্বিতীয় রাজধানী করলে ভালোই হবে। তাতে সুষম উন্নয়ন হবে বলে ধারণা জয়ন্ত বাবুর।

এ প্রসঙ্গে জয়ন্ত বাবু আরও বলেন, উত্তরবঙ্গের জন্য ঘোষিত এইমস-কে কল্যাণীতে নিয়ে যাওয়া হয়েছে। উত্তরবঙ্গ মেডিকেল কলেজে আইসিএমআর-এর তরফে চিকিৎসা সংক্রান্ত গবেষণার শাখা তৈরির জন্য পাঁচ কোটি টাকা বরাদ্দ করা হলেও সেই কাজ থমকে রয়েছে। এসব থেকেই বোঝা যায় উত্তরবঙ্গ এখনও কতটা অবহেলিত।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।