প্রতীকী ছবি

নয়াদিল্লি: বুধবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে লকডাউনের দ্বিতীয় পর্যায়। সেই লকডাউনের ক্ষেত্রে নতুন কিছু বিধিনিষেধ জারি করেছে কেন্দ্র। এর আগের ২১ দিনের যে লকডাউন চলছিল, সেই সময় যে সুবিধা-অসুবিধা লক্ষ্য করা গিয়েছে, তার উপর ভিত্তি করেই নতুন গাইড লাইন তৈরি করা হয়েছে।

যদি কেউ জরুরি পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে তাঁকে এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। তবে সেক্ষেত্রে রয়েছে কিছু শর্তাবলী। অর্থাৎ সেরকম ক্ষেত্রে বাড়ি থেকে বেরোতে দেওয়া হলেও কিছু নিয়ম মানা বাধ্যতামূলক।

বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে তাঁর চিকিৎসার ব্যবস্থা করা, বাড়িতে থাকা পোষ্যের চিকিৎসা ব্যবস্থা করা অথবা কোনও অত্যন্ত প্রয়োজনীয় জিনিস আনার জন্য বাড়ি থেকে বেরোনোর অনুমতি দেওয়া হচ্ছে।

সরকারের তরফ থেকে জানানো হয়েছে সোশ্যাল ডিস্ট্যান্সিং মানতে হবে কড়াভাবে। তবেই এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হবে।

চার চাকার কোন গাড়িতে উঠলে, চালু করা আর একজনের উঠতে পারবেন সেই গাড়িতে। ওই যাত্রীকে বসতে হবে পিছনের সিটে। যদি দু’চাকার কোন জান হয় সেক্ষেত্রে শুধুমাত্র চালককে যাওয়ার অনুমতি দেওয়া হবে। অর্থাৎ মোটর সাইকেলের পিছনের সিটে কেউ বসতে পারবেন না।

এছাড়াও গাইডলাইন অনুযায়ী, বাড়ির বাইরে বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক। নয়তো কারাদণ্ড বা মোটা অঙ্কের জরিমানা হতে পারে। স্বাস্থ্য পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমান, ট্রেন, মেট্রো ও স্থলপথে যাবতীয় পরিবহণ ব্যবস্থা বন্ধ রাখা হবে। স্কুল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। গ্রামের বিভিন্ন কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০ এপ্রিল থেকে নির্ধারিত কিছু পরিষেবা মিলবে। কৃষি কাজ সংক্রান্ত সব ধরণের কাজ শুরু করার ছাড় দেওয়া হয়েছে। পরিবহণ বন্ধ থাকলেও, পণ্য পরিষেবায় অনুমতি দেওয়া হয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV