লন্ডন: এমন একটা ভাইরাস মহামারীর আকার ধারণ করেছে, যার কোনও ওষধু এখনও পর্যন্ত জানা নেই। কিন্তু পৃথিবী জুড়ে বিজ্ঞান তো আর থেমে থাকতে পারে না। তাই বিভিন্ন উপায়ে চলছে গবেষণা। একদিকে যেমন ভ্যাক্সিন তৈরির কাজে এগিয়েছে বহু দেশ, তেমনই হাতের কাছে থাকা ওষুধে কীভাবে করোনার মারণরূপ থেকে মুক্তি পাওয়া যায়, সেই গবেষণাতেও মন দিয়েছেন বিজ্ঞানীরা।

একটি নতুন গবেষণার রিপোর্ট বলছে, ‘মাউথ ওয়াশ’ মেরে ফেকরে পারে করোনা ভাইরাসকে। জানা গিয়েছে, এই ভাইরাসের চারপাশে একটা মোটা আস্তরণ থাকে, আর কিছু কিছু কেমিক্যালে সেই আস্তরণ নষ্ট করা সম্ভব হয়। মাউথ ওয়াশের পক্ষেও সেটা করা সম্ভব বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। যদিও আনুষ্ঠানিক ভাবে এরকম কোনও গবেষণার ফলাফল জানানো হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকেও জানানো হয়েছে যে মাউথ ওয়াশে করোনা ভাইরাস নষ্ট হয়ে যায়, এমন কোনও প্রমাণ নেই। তবে গবেষকরা চাইছেন, দ্রুত এই বিষয়টা যাচাই করে দেখা হোক যে মাউথ ওয়াশে জীবাণু সত্যিই নষ্ট হয় কিনা।

গবেষকরা অবশ্য এও জানিয়েছেন যে বাজারে চলতি যেসব মাউথ ওয়াশ আছে, তাতে করোনা নষ্ট করা সম্ভব নয়। কিন্তু পরবর্তীকালে গবেষণা করে মাউথ ওয়াশের ব্যবহার করা সম্ভব হতে পারে। কার্ডিফ ইউনিভার্সিটির গবেষকরা এই সংক্রান্ত গবেষণা চালিয়েছে। যৌথভাবে কাজ করেছে নটিংহাম, কলোরাডো, বার্সেলোনা ও কেমব্রিজ বাবরাহাম ইনস্টিটিউটের ভাইরোলজিস্টরা।

গবেষকরা আরও জানিয়েছেন যে, মাউথ ওয়াশে ভাইরাস নষ্ট করার একাধিক উপাদান আছে, কিন্তু তা করোনা ভাইরাসকে নষ্ট করতে পারে কিনা, তা প্রমাণের অপেক্ষায় রয়েছে।

মাউথ ওয়াশে রয়েছে, including chlorhexidine, cetylpyridinium chloride, hydrogen peroxide ও povidone-iodine.

Proshno Onek II First Episode II Kolorob TV