নয়াদিল্লি:বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উপর বায়োপিক তৈরি হচ্ছে৷ সেই ছবি বানাচ্ছেন চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল।মঙ্গলবার এই উপলক্ষ্যে ভারত এবং বাংলাদেশের মধ্যে একটি মউ স্বাক্ষরিত হল। এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে ভারতের তথ্য এবং সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ-এর উপস্থিতিতে।

প্রকাশ জাভড়েকর জানিয়েছেন,এই ছবি নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ ইতিমধ্যেই ভারত সরকারের পক্ষ থেকে বরাদ্দ করা হয়েছে। তাছাড়া বাংলাদেশে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণের ব্যাপারে ভারত সরকার সাহায্যের আশ্বাস দিয়েছে । এছাড়াও দু’দেশের সিনেমার উন্নতির কথা মাথায় রেখে ‘ন্যাশনাল ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন’ এবং ‘বাংলাদেশ ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন’-এর মধ্যে আলোচনা হয়েছে কোন-কোন বিষয়ে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া যায়।

আপাতত দুই দেশই রাজি হয়েছে আরও বেশি করে যৌথ প্রযোজনার ছবি প্রযোজনা করতে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, প্রসার ভারতী ও রেডিও বাংলাদেশ ‘এয়ার টাইম’ বিনিময় করার প্রস্তাবেও রাজি হয়েছে। সম্প্রতি সংশোধিত নাগরিক আইন এবং নাগরিকপঞ্জি বিতর্কের কারণে কূটনৈতিক সফর বাংলাদেশের পক্ষ থেকে বাতিল করা হয়েছিল। সেখানে আবার সোমবার রাতে দিল্লি এসে পৌঁছন বাংলাদেশের মন্ত্রী হাসান মাহমুদ। ফলে তাঁর এবারের এই ভারত সফরের অন্য একটা ত্যৎপর্য রয়েছে বলেই মনে করা হচ্ছে ৷

শ্যাম বেনেগাল পরিচালিত বাংলাদেশের জনক শেখ মুজিবকে নিয়ে সিনেমাটি ২০২১ সালের মার্চে তাঁর জন্মশতবার্ষিকী উৎযাপন উপলক্ষে মুক্তি পাবে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও