প্রতীকী ছবি

নয়াদিল্লি:  প্রত্যেক মানুষেরই প্যান অর্থাৎ পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর আলাদা আলাদা হয়ে থাকে এবং কোনও ব্যক্তির কাছেই একের বেশি প্যান কার্ড থাকা উচিত নয়। আবার একইভাবে ইনকাম ট্যাক্স-এর নিয়ম অনুযায়ী কোনও দুই বা ততোধিক ব্যক্তির প্যান কার্ড নম্বরও এক হতে পারে না। বর্তমানে বড় কোন অ্যামাউন্টের কেনাকাটার ক্ষেত্রে ও ব্যাঙ্কে আদান প্রদানের ক্ষেত্রে প্যান কার্ড বাধ্যতামূলক। এমনকি লোন নেওয়ার ক্ষেত্রেও বর্তমানে অবশ্যই প্যান কার্ড থাকা প্রয়োজন।

যদি কোনও কারণে আপনার কাছে দুটি প্যান কার্ড থেকে থাকে, তাহলে অতি অবশ্যই আপনার একটি প্যান কার্ড সারেন্ডার করা উচিৎ। দুটি প্যান কার্ড রাখা একটি বড়সড় অপরাধ। যার জেরে 272B ধারায় ১০,০০০ টাকা জরিমানা হতে পারে আপনার। কোনও ব্যক্তির দুটি প্যান কার্ড থাকা নিয়মানুযায়ী দন্ডনীয়, যদি আলাদা দুটি ব্যবসা থাকে তবুও নয়। তাই দুটি প্যান কার্ড থাকলে অতি অবশ্যই সারেন্ডার করা উচিৎ।

তবে সবচেয়ে বড় প্রশ হল, কীভাবে এই এক্সট্রা প্যান কার্ডটি স্যারেন্ডার করবেন ? এই কাজ আপনি অনলাইন অথবা অফলাইন যে কোনও পদ্ধতিতেই করতে পারেন। আপনি যদি প্যান কার্ড সারেন্ডার করতে চান সেক্ষেত্রে আপনাকে NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

এরপর “Request For New PAN Card Or/ And Changes Or Correction in PAN Data” এই অপশনে ক্লিক করলে একটি ফর্ম চলে আসবে। ফর্মটি ফিল আপ করে আপনি যেকোনও NSDL-এর অফিসে জমা দিতে পারেন অথবা ওয়েবসাইটেই জমা দিতে পারেন।

এই লিঙ্কে যে আপনি শুধুমাত্র প্যান কার্ড সারেন্ডার করতে পারেন তাই নয়, যদি আপনার প্যান কার্ডে কোনও ভুল থাকে। সেটিও বদলানোর আবেদন করতে পারেন। নীচে দেওয়া রইল লিঙ্কটি – https://www.onlineservices.nsdl.কম/paam/endUserRegisterContact.html

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।