নয়াদিল্লি: সঙ্কটে এদেশের গাড়ি শিল্প। গত ৯ মাস ধরে ক্রমাগত কমেই চলেছে বিভিন্ন ধরনের যানবাহন বিক্রির সংখ্যা। যার মধ্য পড়ছে গাড়ি মোটর সাইকেল সব কিছুই ৷ জুলাই মাস পর্যন্ত এই খারাপ অবস্থার জন্য আরও কর্মী ছাটাইয়ের আশংকা বেড়ে গিয়েছে । মঙ্গলবার সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (এসআইএএম)-এর পক্ষ থেকে এক বিবৃতিতে তা জানানো হয়েছে।

সেখানে জুলাই পর্যন্ত দেওয়া তথ্য বলছে, যানবাহনের বিক্রির পরিমাণ যেমন কমেছে তেমনই আবার তার ধাক্কা সামলাতে হচ্ছে গাড়ির ডিলারদেরও। জুলাই পর্যন্ত ৩১ শতাংশ যানবাহন বিক্রি কমেছে। মোটরসাইকেল ও স্কুটার বিক্রির পরিমাণ কমার হার ১৬.৮ শতাংশ। আর যানবাহন বিক্রি কমেছে ৩৬ শতাংশ।

সাংবাদিক বৈঠকে এসআইএএম-এর ডিরেক্টর জেনারেল বিষ্ণু মাথুর জানান, গাড়ি এবং যানবাহন প্রস্তুতকারক সংস্থাগুলি চেষ্টা চালাচ্ছে, বিক্রি বাড়ানোর। কিন্তু এক্ষেত্রে শিল্পের যা অবস্থা তাতে পরিস্থিতি যাতে আরও খারাপ না হয় তার জন্য সরকারকে এগিয়ে আসতে হবে। আর্থিক সহায়তা এবং বিশেষ সুযোগসুবিধা দিতে হবে৷

এই গাড়ি শিল্পের দৈন্য দশার জেরে এদিন শেয়ার বাজারও ধাক্কা খায়৷ বম্বে স্টক এক্সচেঞ্জে অটোমোবাইল শিল্পের শেয়ারের দাম ২৩ শতাংশ নেমে গিয়েছে। যার মধ্য মারুতি সুজুকির মতো এগিয়ে থাকা গাড়িনির্মাতা সংস্থারও বাজারমূল্য পড়েছে ১৮.৩ শতাংশ।

তবে কয়েকদিন আগেই ফেডারেশন অব অটোমোবাইল ডিলার অ্যাসোসিয়েশন জানিয়েছিল, গত তিন মাসে ডিলারদের ২লক্ষ কর্মী কাজ হারিয়েছেন। তাছাড়া চাহিদা এভাবে ঝিমিয়ে পড়লে আগামী দিনে ১০ লক্ষ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা করছিল গাড়ির যন্ত্রাংশ তৈরির সংস্থাগুলি।