কলকাতাঃ  সুখবর! প্রতিমাসে এবার ১ হাজার টাকা করে মিলবে পেনশন। আর এজন্যে বিশেষ প্রকল্প আনল রাজ্য সরকার। যার নাম দেওয়া হয়েছে ‘মানবিক’। যে স্কিমে প্রত্যেক মাসে এই আর্থিক পরিষেবা পাওয়া সম্ভব। যদিও এই প্রকল্প সাধারণ মানুষের জন্যে।

মূলত প্রতিবন্ধী মানুষদের কথা মাথায় রেখেই এই প্রকল্পের ঘোষণা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে এই প্রকল্প চালু করারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর এই স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত হলে উপকৃত হবেন রাজ্যের লক্ষাধিক প্রতিবন্ধী মানুষ।

মূলত রাজ্যের প্রতিবন্ধী মানুষের কথা ভেবেই এই প্রকল্প নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোশ্যাল মিডিয়াতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ৪০ শতাংশ বা তার বেশি শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতা থাকলে সরকারের এই স্কিমের আওতায় সংশ্লিষ্ট ব্যক্তি পেনশন পাবেন৷ প্রতি মাসে ১ হাজার টাকা করে মিলবে পেনশন। মুখ্যমন্ত্রী তাঁর সোশ্যাল মিডিয়াতে জানিয়েছেন, এই স্কিমের জন্য ইতিমধ্যে ২৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে৷ সবার কথা ভেবেই এই সিদ্ধান্ত ।

Today is International Day of Persons with Disabilities. In 2018, we launched the ‘Manobik’ scheme, wherein persons with 40% or more disabilities will receive a monthly pension of Rs 1,000. Two lakh people will be benefitted. We have allocated Rs 250 crore for this scheme

— Mamata Banerjee (@MamataOfficial) December 3, 2018