স্টাফ রিপোর্টার, মালদহ: এন আর ই জি এস(১০০ দিনের) প্রকল্পে কোটি টাকা দুর্নীতির অভিযোগ। অভিযোগ উঠল বিজেপি পরিচালিত গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। ব্লক উন্নয়ন দফতরে লিখিত অভিযোগ দায়ের করেছেন পঞ্চায়েত সমিতির তৃণমূলের কর্মাধক্ষ্য। তৃণমূলের এই অভিযোগ ঘিরে তুঙ্গে রাজনৈতিক তরজা। পাল্টা ষড়যন্ত্রের অভিযোগ বিজেপির। ঘটনাটি ঘটেছে মালদহের অমৃতি গ্রাম পঞ্চায়েতে।

জানা গিয়েছে, ইংরেজ বাজার অমৃতি গ্রাম পঞ্চায়েতে ৮৬টি প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছিল প্রায় দুই কোটি টাকা। কিন্তু তৃণমূলের অভিযোগ, এইসব প্রকল্পে কাজ না করে টাকা তছরুপ করেছেন বিজেপি পরিচালিত পঞ্চায়েত প্রধান। এদিকে উপভোক্তাদের দাবি, তাঁদেরকে যে পরিমাণ সামগ্রী দেওয়া হয়েছে তা যথেষ্ট নয়।

এই বিষয়ে পঞ্চায়েত সমিতির কর্মধক্ষ্য নাসিমুল ইসলাম বলেন, ”৮৬ টি প্রকল্পের জন্য প্রায় ২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু বাস্তব ক্ষেত্রে দেখা যায় তার কোনও কাজই হয়নি। যে সমস্ত সামগ্রী ব্যবহার করে কাজ করা দরকার তা করা হয়নি। এমনকি যে সব জমিতে বাঁশ দিয়ে ঘেরার নিয়ম রয়েছে। সেখানে দুটি বাঁশ পুঁতে সেই টাকা আত্মসাৎ করা হয়েছে। আমরা সমস্ত ঘটনা লিখিত ভাবে ব্লক দফতর আধিকারিককে জানিয়েছি।”

যদিও এর পিছনে ষড়যন্ত্র রয়েছে বলে পাল্টা দাবি জানিয়েছে বিজেপি। জেলা বিজেপির সহ-সভাপতি অজয় গাঙ্গুলী বলেন, ”কয়েকদিন আগেই ওই গ্রাম পঞ্চায়েতের উপপ্রধানকে গ্রেফতার করা হয়েছে। এখন আবার দুর্নীতির অভিযোগে সরব হয়েছে তৃণমূল। এতে পরিষ্কার আমাদের পঞ্চায়েতকে বদনাম করার জন্যই, মানুষ থেকে বিচ্ছিন্ন করার জন্য এই ধরনের ষড়যন্ত্র করা হচ্ছে।”