প্রতীকী ছবি

লখনউ: ১৫ দিন হাসপাতালের লড়াইয়ের পর হার মেনেছে আর এক নির্ভয়া। মাঝরাতে পুড়িয়ে দেওয়া হয়েছে দেহ। চিতার আগুন নিভলেও দেশ জুড়ে জ্বলছে আগুন। এখনও সেই ঘা দগদগে। তার মধ্যেই ফের আরও এক দলিত মহিলার গণধর্ষণের খবর।

হাথরসের পর আরও এক দলিত মহিলাকে গণধর্ষণ করে খুনের ঘটনা সেই উত্তরপ্রদেশে। এবার বলরামপুর। ২২ বছরের এক দলিত ছাত্রীকে গণধর্ষণ করে মেরে ফেলা হয়েছে। মঙ্গলবারের ঘটনাও শিউরে ওঠার মত।

বি কমের দ্বিতীয় বর্ষের ছাত্রী কলেজে অ্যাডমিশনের জন্য গিয়েছিলেন। ফেরার পথে তাঁকে তুলে নিয়ে যায় দু’জন। তারা তাকে ধর্ষণ করে বলে অভিযোগ পরিবারের।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই ছাত্রীর পা ও স্পাইনাল কর্ড ভাঙা অবস্থায় পাওয়া যায়। এইভাবে অজ্ঞান অবস্থায় তাঁকে রিক্সায় তুলে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে, সেখানেই তাঁর মৃত্যু হয়।

পরিবারের অভিযোগ ধর্ষণের আগে মাদক দেওয়া হয় ওই ছাত্রীকে। ঘটনায় দু’জনকেই গ্রেফতার করা হয়েছে। এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

অন্যদিকে হাথরসে উচ্চবর্ণের চার ব্যক্তির বিরুদ্ধে এক দলিত সম্প্রদায়ের তরুণীকে গণধর্ষণের অভিযোগ ওঠে। এই নৃশংস ঘটনা মনে করিয়ে দিয়েছে দিল্লির নির্ভয়াকাণ্ডকে। কারণ, এক্ষেত্রেও গণধর্ষণের পর তরুণীর ওপর নির্মম অত্যাচার চালানো হয়।

চাপের মুখে হাথরসে গণধর্ষণকাণ্ডে নির্যাতিতার মৃত্যুর তদন্তে সিট গঠনের সিদ্ধান্ত উত্তরপ্রদেশ সরকারের। স্বরাষ্ট্র সচিব ছাড়াও দলে রয়েছেন ডিআইজি এবং এক আইপিএস অফিসার। গোড়া থেকে তদন্ত এবং ৭ দিনের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে দ্রুর অপরাধীদের চিহ্নিত করা কথা বলেছেন মোদী।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।