সংগৃহীত

কলকাতা: পড়শি ক্লাবের শতবর্ষ উদযাপনের পাশে অনেকটাই ফিকে হতে চলেছে মোহনবাগান দিবস। ভাবা গিয়েছিল এমনটাই। কিন্তু ভেস পেজ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে দেবশংকর হালদার। মোহনবাগান দিবসে ক্লাব প্রাঙ্গন যেন চাঁদের হাট।

১৯১১ সালে আজকের দিনেই ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টকে হারিয়ে প্রথম আইএফএ শিল্ড জিতে ছিল মোহনবাগান। তাই মোহনবাগান দিবসের গরিমা কোনওদিনই ফিকে হওয়ার নয়। প্রথা ভেঙে এবার ফুটবল ছাড়া ভিন্ন ক্ষেত্রেও মোহনবাগান রত্ন প্রদান করার রীতি চালু করেছে ক্লাব।

মোহনবাগান দিবসের অনুষ্ঠানে ক্লাবের প্রাক্তন ফুটবলার প্রসূন বন্দোপাধ্যায়কে এদিন মোহনবাগান রত্ন সম্মানে ভূষিত করে ক্লাব। তাঁকে উত্তরীয় ও স্মারক প্রদান করেন ক্লাব সচিব টুটু বসু। ক্লাবের প্রাক্তন হকি তারকা বর্ষীয়ান কেশব দত্তকেও এবছর মোহনবাগান রত্ন সম্মানে ভূষিত করেছে ক্লাব। তবে শারীরিক অসুস্হতার কারণে এদিনের অনুষ্ঠানে উপস্হিত থাকতে পারেননি তিনি। গতকালই তাঁর বাড়ি গিয়ে স্মারক দিয়ে আসেন সভাপতি গীতানাথ গঙ্গোপাধ্যায়।

অনুষ্ঠানে জীবনকৃতি সম্মানে ভূষিত করা হয় বর্ষীয়ান অশোক চট্টোপাধ্যায়কে। জীবনকৃতি সম্মান পেয়ে আপ্লুত অশোকবাবু জানান, ‘আজ ভীষণ আনন্দ হচ্ছে।’

পাশাপাশি এদিন মোহনবাগান দিবসের অনুষ্ঠানে ক্লাবের আজীবন সদস্যপদ দেওয়া হয় চুনী গোস্বামী, ভেস পেজ, সৌরভ গঙ্গোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও দেবশংকর হালদারকে। তবে অসুস্হতার কারণে অনুষ্ঠানে উপস্হিত হতে পারেননি চুনী গোস্বামী। এছাড়াও উপস্হিত ছিলেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাস, দমকলমন্ত্রী সুজিত বসু প্রমুখ।