কলকাতা: দলকে আই লিগে চ্যাম্পিয়ন করেও ২-৩ মাসের বেতন আটকে থাকায় অসন্তোষ বাড়ছিল মোহনবাগান ফুটবলারদের অন্দরমহলে। লকডাউনের জেরে যথাসময়ে ফুটবলারদের বেতন মিটিয়ে দিতে না পারলেও মোহনবাগান কর্তারা ফুটবলারদের কথা দিয়েছিলেন জুন মাসের মধ্যে বকেয়া বেতনের অর্ধেক তাঁরা মিটিয়ে দেবেন ফুটবলারদের। বাকিটা ২০ জুলাইয়ের মধ্যে মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলে তাঁরা।

কথা রাখলেন মোহনবাগান কর্তারা। আইএসএলের বৃত্তে পুরোপুরি ঢুকে পড়ার আগে জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যেই ফুটবলারদের সমস্ত বকেয়া বেতন মিটিয়ে দিলেন তাঁরা। কথামতো জুনের মাঝামাঝি অর্ধেক বেতন পেয়ে গিয়েছিলেন ফুটবলাররা, বাকিটা পেলেন মঙ্গলবার। ফুটবলারদের পাশাপাশি কোচিং স্টাফেদের পাওনাও বুঝিয়ে দিয়ে ঝাড়া হাত-পা সবুজ-মেরুন কর্তারা।

তবে বেতন দিয়েই ক্ষান্ত হননি তাঁরা। আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার দরুণ ফুটবলারদের বোনাস দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছিল মোহনবাগানের তরফে। এদিন সেই ব্যাপারে জানানো হয়েছে যে, ফেডারেশনের থেকে আই লিগ চ্যাম্পিয়নের পুরস্কার মূল্য হাতে পেলে প্রতিশ্রুতি মতো খেলোয়াড়দের বোনাসও তুলে দেওয়া হবে। উল্লেখ্য, গত মে মাসে চ্যাম্পিয়ন করেও কয়েকমাসের বেতন না পেয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন বাগান ফুটবলাররা। তখনই দুটি কিস্তিতে তাদের বেতন সমস্যা মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন কর্তারা।

আপাতত এটিকে’র সঙ্গে সংযুক্ত হয়ে আসন্ন মরশুমে আইএসএলে যাত্রা শুরু করার প্রাক প্রস্তুতু নিচ্ছে মোহনবাগান। আগামী ১০ জুলাই এটিকে-মোহনবাগান প্রাইভেট লিমিটেডের প্রথম বোর্ড মিটিং। নয়া ক্লাবের জার্সি, নাম থেকে শুরু করে ওইদিন বিভিন্ন বিষয়ে গৃহীত হবে সিদ্ধান্ত। ইতিমধ্যেই পরিচালকমন্ডলী চূড়ান্ত হয়েছে। আগেই এটিকে-মোহনবাগান তাঁদের পাঁচ জন ডিরেক্টরের নাম ঘোষণা করেছিল। এঁরা হলেন উৎসব পারেখ, সৃঞ্জয় বোস, দেবাশিস দত্ত, গৌতম রায় এবং সঞ্জীব মেহেরা।

অর্থাৎ মোহনবাগানের তরফ থেকে দু’জন এবং এটিকের তরফ থেকে তিনজনকে নিয়োগ করা হয়েছিল ডিরেক্টর হিসেবে। সম্প্রতি সেই পরিচালকমন্ডলীতে অন্তর্ভুক্তি হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যেয়র এবং ডিরেক্টর হয়েছেন সঞ্জীব গোয়েঙ্কা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ