স্টাফ রিপোর্টার, হাওড়া: প্রয়াত মহারাজ রামকৃষ্ণ মঠের (বলরাম মন্দির, কলকাতা) অধ্যক্ষ স্বামী পুতানন্দজির(কালীপদ মহারাজ) শেষকৃত্য সম্পন্ন হল বেলুড় মঠে।

মঙ্গলবার দুপুর ১২টায় পূর্ণ মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয় তার। উপস্থিত ছিলেন মঠের সন্ন্যাসীরা।

সোমবার বিকেল ৫-৩৫ মিনিট নাগাদ কলকাতায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিশ্বাস ত্যাগ করেছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। তাঁর লিভারে ক্যানসারে হয়েছিল।

বেশ কয়েক দশক ধরে পুরুলিয়াতে ছাত্র গড়ার কাজ করেছিলেন সকলের প্রিয় কালীপদ মহারাজ। এই নামেই তিনি পরিচিত ছিলেন সকলের কাছে। প্রাণবন্ত ভালবাসায় ভরা এমন প্রবীণ সন্ন্যাসীর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে রামকৃষ্ণ মঠে। সেখানকার আশ্রম ও মিশনের বিদ্যালয়ে তিনি ছাত্রদের শিক্ষার উন্নতিতে প্রচুর কাজ করেছিলেন।

এদিন মঠের সম্পাদক স্বামী সুবীরানন্দ এক প্রেস বিজ্ঞপ্তিতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, কালিপদ মহারাজ রামকৃষ্ণ মঠ ও বলরাম মন্দিরের অধ্যক্ষ ছিলেন। সোমবার বিকাল ৫:৩৫ মিনিটে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠান হাসপাতালে প্রয়াত হন তিনি।

মঙ্গলবার প্রয়াত মহারাজের দেহ অগণিত ভক্তবৃন্দের শেষ শ্রদ্ধার জন্য শায়িত রাখা হয়। এরপর বেলুড় মঠের সব মন্দির প্রদক্ষিণের পর গঙ্গার তীরে তাঁর অন্ত্যেষ্টির কাজ সম্পন্ন হয়।