দেবময় ঘোষ, কলকাতা: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের এক প্রবীণ সদস্যের সঙ্গে দেখা করতে কলকাতায় আসছেন মোহন ভগবত। সরসঙ্ঘ চালক ভগবত-ই সঙ্ঘ প্রধান। লোকসভা নির্বাচন পরবর্তী সময়ে এটি তাঁর প্রথম কলকাতা সফর।

সঙ্ঘ সূত্রে যা খবর, প্রবীণ প্রান্তপ্রচারক কেশব দীক্ষিতের সঙ্গে তিনি দেখা করবেন। কয়েকঘন্টা সময় কাটাবেন। তারপর রওনা দেবেন গুয়াহাটির উদ্দেশ্যে।

কে এই কেশব দীক্ষিত, যাঁর সঙ্গে কলকাতার কেশব ভবনে এসে দেখা করবেন মোহন ভগবত? সঙ্ঘের অন্দরে খোঁজ নিয়ে জানা গেল, কেশব দীক্ষিত হলেন কলকাতারই একজন পুরানো সঙ্ঘ সেবক। গুয়াহাটি যাওয়ার ফাঁকে বিমান কলকাতায় অবতরণ করার পর বেশ কিছু ঘন্টা পর পরবর্তী ফ্লাইট ধরে গুয়াহাটি পৌঁছনোর কথা মোহন ভগবতের। মাঝের ওই বিরতিতে বিমান বন্দরে বসে না থেকে কেশব ভবনে বিশ্রাম নিতে আসবেন ভগবত। তার ফাঁকেই দেখা করবেন কেশব দীক্ষিতের সঙ্গে।

শেষবার কলকাতা সফরে এসে বেশ কয়েকজন ব্যক্তির সঙ্গে মিলিত হয়েছিলেন মোহন ভগবত। তাদের মধ্যে ছিলেন সঙ্ঘের পুরানো সেবক এবং সাধারণ মানুষও। অধিকাংশ বৈঠক ছিল গোপন। এবারেও সঙ্ঘের তফর থেকে গোপনিয়তা বজায় রাখা হচ্ছে। বলা হচ্ছে, কোনও সাংগঠনিক বৈঠক নয়। শুধু মাত্র দীর্ঘ বিমান যাত্রার মাঝে কলকাতায় একটু বিশ্রাম নেবেন।