কলকাতা: ফের শহরে আসছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। বৃহস্পতিবার সন্ধেয় কলকাতায় পৌঁছবেন তিনি। বিমানবন্দর থেকেই সোজা পৌঁছে যাবেন কলকাতার সংঘের প্রধান সদর কার্যালয় কেশব ভবনে। এই নিয়ে মোহন ভগবত শেষ তিন মাসে পরপর তিনবার কলকাতায় এলেন।

সূত্রের খবর, মোহন ভাগবত গোলপার্কের রামকৃষ্ণ মঠে সন্নাসীদের সঙ্গে বৈঠক করবেন। রামকৃষ্ণ মিশনের সংস্কৃতি সেলের সঙ্গেও তাঁর একটি করার কথা আছে। সূত্রের খবর, ১৯ ও ২০ সেপ্টেম্বর দু’দিন কলকাতায় থাকবেন তিনি। ২১ ও ২২ সেপ্টেম্বর উলুবেড়িয়ায় সংঘের একটি প্রশিক্ষণ শিবিরে বিজেপির সঙ্গে সমন্বয় বৈঠক করবেন মোহন ভাগবত। এই দুইদিনের বৈঠকে বিজেপির ১০ জন নেতৃত্বকে তলব করা হয়েছে। এই শিবিরে টানা ২ দিন থাকতেও হবে।

অগষ্ট মাসে দু’বার শহরে এসেছিলেন তিনি। মূলত সাংগঠনিক কাজেই তাঁর রাজ্য সফর বলে মনে করা হচ্ছে।

তবে রাজনৈতিক মহল মনে করছে সংঘ চালকের কলকাতার সফর খুব গুরুত্বপূর্ন। বর্তমান সময়ে বিজেপিতে অনেক মতপার্থক্য তৈরি হয়েছে। সেইসব বিষয়েও সংঘ চালক সবিস্তারে আলোচনা করতে পারেন৷ এর আগেও এসে রাজ্য বিজেপি নেতাদের সঙ্গে কথা বলেছিলেন মোহন ভাগবত।

এ বারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের রাজনীতিতে বিজেপির যে উত্থান ঘটেছে, তা অভূতপূর্ব। ফলে সঙ্ঘ নেতৃত্বও বাংলাকে এখন আগের চেয়ে বেশি গুরুত্ব দিয়ে দেখছেন। এ রাজ্যের সঙ্ঘ নেতাদের প্রায় প্রত্যেকেই মানেন যে, গত কয়েক বছর ধরে সঙ্ঘ সম্পর্কে পশ্চিমবঙ্গে আগ্রহ বাড়ছিল। লোকসভা নির্বাচনের পর থেকে তা আরও বেড়েছে। পরপর তিনবার মোহন ভাগবত কলকাতা সফরে আসাটা বিশেষ তাৎপর্যপূর্ণ।