স্টাফ রিপোর্টার, কলকাতা: অগস্ট মাসের শুরুতেই তিনি কলকাতায় এসেছিলেন। অসম যাওয়ার পথে এক প্রবীণ প্রান্ত প্রচারকের সঙ্গে দেখা করে গিয়েছিলেন তিনি। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান, সরসঙ্ঘচালক মোহন ভগবত মাস শেষও কলকাতাতেই ফিরে এলেন। শনিবার কলকাতায় এসেছেন তিনি। কলকাতায় কিছু বিশিষ্ঠ মানুষের সঙ্গে দেখা করবেন তিনি। থাকবেন তিন দিন।

কলকাতায় সরসঙ্ঘ চালক ৫-৬ জন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ করে সঙ্ঘের কথা বলবেন। তাঁদের মতামত শুনবেন। কলকাতায় তিনদিন সঙ্ঘের দফতর কেশব ভবনেই তিনি থাকবেন। হয় সেখান থেকে তিনি বিশিষ্ঠ নাগরিকদের বাড়িতে যাবেন। নয়তো, তাঁরা তার সঙ্গে এসে দেখা করবেন।

আরও পড়ুন :সিপিএম নেতাদের ধরছে না বিজেপি : মমতা

প্রতিবছর কলকাতায় আসেন মোহন ভগবত। সঙ্ঘের সাংগঠনিক দিক পর্যবেক্ষণ করেন। বঙ্গের বিশিষ্টজনদের সঙ্গে দেখাও করেন। গত বছর ডিসেম্বর মাসে ঝটিকা সফরে কলকাতার বেশ কয়েকজনের বাড়িতেও যান আরএসএস প্রধান৷ সুত্রের খবর সল্টলেকে তপন চক্রবর্তী, রমেশ সারগোলির নামের দুজনের সঙ্গে দেখা করেন তিনি৷

সেসময় শোনা গিয়েছিল, জাস্টিস শুভ্রকমল মুখোপাধ্যায়, অ্যাডভোকেট অনিন্দ্য মিত্রের সঙ্গেও দেখা করে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছিলেন মোহন ভগবত৷

আরও পড়ুন : দেবশ্রীকে নিয়ে ক্ষুব্ধ, বিজেপি ছাড়ার ইঙ্গিত শোভন-বৈশাখীর

কলকাতায় কয়েকবছর আগে এসে সংগীতজ্ঞ পণ্ডিত অজয় চক্রবর্তী, উস্তাদ রশিদ খান, প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্যর সঙ্গে দেখা করেছিলেন তিনি। দক্ষিণবঙ্গের প্রান্ত কার্যবাহক এবং প্রান্তপ্রচারকরা এই তালিকা তৈরি করেছেন।

সুত্রে খবর দেশে এবং বিদেশে প্রতিষ্ঠিত পুরনো সংঘীদের সঙ্গে দেখা করে তাদের নতুন করে বিভিন্ন কাজের দায়িত্ব নেওয়ার কথাও বলছেন আরএসএস প্রধান৷ রামমন্দির গঠনের বিষয়টি নিয়ে মতামত জানতে চাইছেন। নিজের মতামতও জানাচ্ছেন।