নয়াদিল্লি: দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ৩০ মে বৃহস্পতিবার তিনি শপথ নিতে পারেন বলে জানা গিয়েছে। বিকেল ৪ টে থেকে ৫ টার মধ্যে হতে পারে শপথ গ্রহণ।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ দিল্লির মসনদে ফেরার পরেই সরকারের শপথগ্রহণের দিন নিয়ে আলোচনা শুরু হয়েছে। প্রবল মোদী-ঝড়ে এনডিএ এবার ৩৫০-র বেশি আসন পেয়েছে।

২০১৪-য় নমো’র শপথগ্রহণ অনুষ্ঠানে সার্কভুক্ত দেশগুলির প্রতিনিধিরা আমন্ত্রিত ছিলেন। পাকিস্তানের তত্‍‌কালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, শ্রীলঙ্কার সে সময়কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে, নেপালের প্রধানমন্ত্রী সুশালী কৈরালা, মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন উপস্থিত ছিলেন। পাশাপাশি ধর্মেন্দ্র, অনুপম খের, সলমন খান, বিবেক ওবেরয়ের মতো বলিড সেলিব্রেটিরাও ছিলেন। তবে, এ বার তেমন কোনও পরিকল্পনা এখনও পর্যন্ত নেওয়া হয়নি বলে ওই সূত্র জানাচ্ছে।

বৃহস্পতিবার ভাষণ দিতে গিয়েই তিনি এই জয়ের জন্য ১৩০ কোটি ভারতবাসীকে প্রণাম জানান৷ তিনি বলেন, যদি কারও জয় হয়ে থাকে, তাহলে সেই জয় ভারতের, সেই জয় গণতন্ত্রের, সেই জয় জনতার। যারা ভোটপ্রক্রিয়া সুষ্ঠভাবে হতে সাহায্য করেছে, তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, স্বাধীনতার পর এবারই সবথেকে বেশি ভোট পড়েছে। এটা নজিরবিহীন ঘটনা। দেশের মানুষ প্রমাণ করে দিয়েছে যে তারা দেশের পক্ষে ভোট দিয়েছেন৷