লখনউ: দেশজুড়ে চলা অসহিষ্ণুতার প্রতিবাদে এবার এবার মুখ খুললেন  সরোদবাদক আমজাদ আলি খান। ‘মুডি’জ’-এর ভাষাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে আমজাদ আলি খান বলেন, “নরেন্দ্র মোদী অনেক কিছু করতে চান। কিন্তু তাঁর চারপাশে এমন অনেকে রয়েছেন যাঁরা যা মুখে আসছে তাই বলছেন। অবিলম্বে তাঁদের মুখে লাগাম পরানো উচিত। না হলে তা দেশের শান্তির পক্ষে অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে।’’ সম্প্রতি দেশজুড়ে বেড়ে চলা অসহিষ্ণুতা তাঁকে পীড়িত করছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ভীষণ জরুরি বলেও দাবি জানান আমজাদ আলি খান।

রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ভাষায় দেশে শান্তি এবং ঐক্য ফিরিয়ে আনার জন্য সকলের কাছে আবেদন জানান আমজাদ আলি খান। প্রত্যেক ধর্মের মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়ার আবেদন জানিয়ে তিনি বলেন, এদেশে হিন্দু-মুসলিম একে অপরের সঙ্গে মিলিতভাবে বসবাস করে। তাই দেশে শান্তি এবং ঐক্য ফিরিয়ে আনা আমাদের প্রত্যেকেরই দায়িত্ব, কর্তব্য।

একইসঙ্গে অসহিষ্ণুতার বিরুদ্ধে প্রতিবাদে জাতীয় পুরস্কার ফেরত নিয়েও উদ্বেগ প্রকাশ করেন পদ্মভূষণ পুরস্কারপ্রাপ্ত এই সরোদবাদক। তিনি বলেন, “প্রত্যেকেরই নিজের মতামত জানানোর স্বাধীনতা রয়েছে। তবে যাঁরা পুরস্কার ফিরিয়ে দিয়েছেন, তাঁরা কেউ পাগল নন। প্রত্যেকেই বোধশক্তিসম্পন্ন। দেশজুড়ে যা হচ্ছে তাতে তাঁরা অত্যন্ত ব্যথিত এবং সেজন্যই পুরস্কার ফিরিয়ে দিচ্ছেন। তাই তাঁদের প্রতিবাদের ভাষাকে উড়িয়ে দেওয়া উচিত নয়।’’