মুম্বই : শুধু বুথ ফেরত সমীক্ষা বলে নয় বৃহস্পতিবার সকাল থেকেই ভোট গণনা শুরু হলে দেশজুড়ে বিজেপির জেতার প্রবণতা দেখা গিয়েছে৷ আর তার জেরে ক্রমে বাড়তে দেখা গিয়েছে বিএসই এবং এনএসই সূচক৷ এবার তা পৌঁছল সর্বকালের সেরা পয়েন্ট ৪০ হাজারে।

সকাল ৯.৫৫ , বাজার খুলতেই ৬৬৮.১২ পয়েন্ট বেড়ে যায় সেনসেক্স৷ পাল্লা দিয়ে বাড়ে নিফটিও৷ সূচকের বৃদ্ধি ৭২৭.৫০ পয়েন্ট৷ এই বৃদ্ধির ফলে দিনের শুরুতেই সেনসেক্স পৌঁছে গিয়েছে ৩৯,৭৭৮.৩৩ পয়েন্টে৷ অন্যদিকে, নিফটি অবস্থান করে গিয়েছে ৩১২৫৪.৩০ পয়েন্টে৷ ঘড়ির কাঁটায় ১০.৩৭ , সেনসেক্স ৬৬৮.১২ পয়েন্ট থেকে বেড়ে ৯১৪.৬৮ পয়েন্ট বেড়ে যায়। ২.৩৪ শতাংশ বেড়ে গিয়ে ৪০,০২৪.৮৯ পয়েন্টে গিয়ে ঠেকে। নিফটি গিয়ে ঠেকে ১১৯৯৭.৩০এ। এরপরেই তা সর্বকালের সেরা ৪০০৩০.৮৬ পয়েন্টে গিয়ে পৌঁছায়।

এখনও পর্যন্ত এনডিএ ৩৪৯ ইউপিএ ৮৫ এবং অন্যন্য ১০৮ আসনে এগিয়ে রয়েছে। ইউপিএ জোট কমেছে তত বেড়েছে সেনসেক্স। শেয়ার সূচকের বৃদ্ধি তারই প্রমাণ দিচ্ছে।

প্রসঙ্গত , এক্সিট পোলের দিনও একই ছবি ধরা পড়েছিল। ১৯ মে বাজার খুলতেই ৭৬.৪৬ পয়েন্ট বেড়ে গিয়েছিল সেনসেক্স৷ পাল্লা দিয়ে বেড়েছিল নিফটিও৷ সূচকের বৃদ্ধি ছিল ১৫.৮০ পয়েন্ট৷ এই বৃদ্ধির ফলে দিনের শুরুতেই সেনসেক্স পৌঁছে গিয়েছিল ৩৯,০৪৬,৪৬ পয়েন্টে৷ অন্যদিকে, নিফটি অবস্থান করে ১১,৭২৪,৯০ পয়েন্টে৷ রবিবারই ছিল সাত দফা নির্বাচনের শেষদিন৷ নির্বাচন শেষ হলে সন্ধ্যা ৬টার পর বুথফেরত সমীক্ষা দেখাতে থাকে বিভিন্ন সংবাদমাধ্যম৷ নিদিষ্ট আসন সংখ্যা নিয়ে তারতম্য থাকলেও এবিপি-নিয়েলসেন, টাইমস নাও-ভিএমআর, রিপাবলিক-সি ভোটার, টুডেজ চাণক্য ইত্যাদি সংস্থার সমীক্ষাই ফের বিপুল ভোটে জিতে এনডিএ-র সরকার গড়ার ইঙ্গিত দিয়েছিল।