নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে শুক্রবার সকালেই বড় সিদ্ধান্তের কথা জানাল রিজার্ভ ব্যাংক। এই পরিস্থিতিতে সুদের হার কমানোর পাশাপাশি ইএমআই কাটা হবে না বলেও জানানো হয়েছে। আগামী তিন মাসের জন্য ইএমআই না কাটার কথা জানিয়েছে রিজার্ভ ব্যাংক। আর এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও প্রশংসা করেছেন এই উদ্যোগের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইটে লিখেছেন, ‘দেশের অর্থনীতিকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। এই সিদ্ধান্তে বকরোনা পরিস্থিতিতে মানুষের হাতে টাকা বেশি থাকবে। ফান্ডের খরচ কমবে। এতে ব্যবসায়ী ও মধ্যবিত্তরদের সুবিধা হবে।’

প্রশংসা করেছেন অর্থমন্ত্রীও। তিনি লিখেছেন, ‘আরবিআই ইএমআই নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছে, তা অনেকটা স্বস্তি দিয়েছে।’

শুক্রবার সকালে আরবিআই -এর গভর্নর সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, সব বাণিজ্যিক ব্যাংক (গ্রামীণ ব্যাংক, এইচবি সহ) কো অপারেটিভ ব্যাংক, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং এনবিএফসি ( হাউসিং ফিনান্স কোম্পানি এবং মাইক্রো ফিনান্স সংস্থাসহ) কে অনুমতি দেওয়া হচ্ছে ২০২০ সালের১ মার্চ থেকে বকেয়া বিভিন্ন ধরনের ঋণের অর্থ পরিশোধের ক্ষেত্রে মাসিক কিস্তিতে আগামী তিন মাসের মোরাটোরিয়াম।
এর ফলে ঋণের টাকা শোধ করার ক্ষেত্রে নির্দেশিত সময়কে আগামী তিন মাসের জন্য স্থগিত করে ‘রি-সিডিউল’ করা হবে। ‌

আশা করা হচ্ছে সমস্ত ঋণদাতা প্রতিষ্ঠান এই নির্দেশ মতো ঋণ পরিশোধের ব্যাপারে মোরাটরিয়াম-এর ব্যবস্থা করবে। এই মোরাটোরিয়াম এর ফলে ব্যক্তিগত বিভিন্ন ধরনের ঋণের মাসিক কিস্তি পেমেন্ট করার জন্য ব্যাংক বা সমগোত্রীয় প্রতিষ্ঠান টাকা কাটবে না আগামী তিন মাস। এই মোরাটোরিয়ামের সময়কাল অতিক্রান্ত হলে তারপরেই আবার ওই দিনের জন্য ইএমআই বাবদ টাকা কাটা শুরু হবে।

দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এই মোরাটোরিয়াম বা স্থগিতের ব্যবস্থা করা হলো বিশেষত সেইসব ঋণগ্রহীতার কথা মাথায় রেখে যারা করোনো ভাইরাস মহামারী কারণে আর্থিক সংকটে পড়েছেন।