নয়াদিল্লী: করোনায় কাঁটায় বিধ্বস্ত দেশবাসী। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মারণ এই ভাইরাসের থাবায় প্রান হারিয়েছেন ১১ জন। এই অবস্থায় ভারতবাসীকে ২১ দিনের লকডাউন কর্মসূচী সফলের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি এক ভিডিও বার্তায় বলেন, কুরুক্ষেত্রের যুদ্ধে পাণ্ডবরা শত্রু পক্ষের বিরুদ্ধে জয় লাভ করেছিলো, মাএ ১৮ দিনে। সে ক্ষেত্রে মহাভারতের যুদ্ধের সময় ভগবান শ্রী কৃষ্ণের যাবতীয় আদেশ পালন করেছিলো পঞ্চ পাণ্ডব গন। যার ফলে শত্রুপক্ষের বিরুদ্ধে জয় লাভ সম্ভব হয়েছিলো।”

তিনি আরও বলেন, এক্ষেত্রে প্রাচীন ভারতের সঙে আজকের ভারতের পার্থক্য অনেক বেশী। তাইতো আজ ভারতবাসীকে মারণ ভাইরাস করোনার সঙে লড়তে। ২১ দিনের এই লড়াইয়ে আমাদের জিততে হবেই। ঠিক যেমন পাণ্ডবরা ১৮ দিনে জয়লাভ করেছিলো। আমাদের ক্ষেত্রে সময়টা আরও ৩ দিন বেশী। ফলে ২১দিনের এই যুদ্ধে আমাদের প্রত্যেককে অবশ্যই জয়লাভ করতে হবে। নাহলে আমরা আরও ২১ বছর পিছিয়ে যাবো। যেটা কখনওই হতে দেওয়া যাবে না। আমার দৃঢ় বিশ্বাস ১৩০ কোটির দেশ এই যুদ্ধে জয়লাভ করবেই।”

শুধু তাই নয়, এদিন তিনি ভিডিও বার্তায় নিজের নির্বাচনী ক্ষেত্র বারাণসীর কথাও উল্লেখ করেন। তিনি বলেন, বারাণসী হল ভারতের অন্যতম শ্রেষ্ঠ তীর্থক্ষেত্র। হিন্দুদের পবিত্র এই ভূমি তথা কাশীধাম মানুষকে শেখায় সংযম, সহিষ্ণু, এবং ত্যাগ। যা আমাদের জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এছাড়াও এদিন তিনি, নবরাত্রি উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছাও জানিয়েছেন। এই নবরাত্রি সহ আসন্ন বাসন্তি পুজা এবং চৈএ মাসের অন্যান্য উৎসবের জন্যও শুভেচ্ছা জানিয়েছেন। প্রসঙ্গত, মঙলবার রাতে জাতির উদ্দেশ্য ভাষন দেন প্রধানমন্ত্রী। গত কালের ভাষনে করোনা মোকাবিলায় দেশজুড়ে ২১ দিনের লকডাউনের কথা ঘোষণা করেন তিনি। সেইমত মঙলবার রাত থেকে ১৪ এপ্রিল পর‍্যন্ত দেশব্যাপী এই লকডাউন সফল করতে তৎপর কেন্দ্র এবং রাজ্যসরকার গুলি।