ঢাকাঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে হতে চলা ভার্চুয়াল বৈঠকের কর্মসূচি চূড়ান্ত করতে ডিসেম্বরের শুরুতে বিদেশ সচিব মাসুদ বিন মোমেনের দিল্লি সফরে যাওয়ার কথা ছিল।

কিন্তু হঠাৎ তিনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আনুষ্ঠানিক চিঠি পাঠিয়ে ঢাকার তরফে তার পূর্ব নির্ধারিত দিল্লি সফর স্থগিত করা হয়েছে। যার ফলে মোদী-হাসিনার মধ্যে হতে চলা বৈঠক হওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে।

প্রসঙ্গত, বিদেশ সচিব মাসুদ বিন মোমেন করোনায় আক্রান্ত হয়েছেন। তারা দু’জনই নিজের বাড়িতে আইসোলেশনে আছেন। এছাড়াও বিদেশমন্ত্রী ড. একে আবদুল মোমেনও করোনায় আক্রান্ত হয়েছেন। সূত্র জানায়, বিদেশমন্ত্রী ও সচিবের দফতরের কয়েকজন কর্মকর্তাও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

নাইজারে ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল একে মোমেনের। বুধবার সকালে তারও দেশ ছাড়ার কথা ছিল।

করোনার কারণে তিনি দেশত্যাগ করতে পারেননি। এর আগে বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম করোনা আক্রান্ত হন। তিনি এখনও আইসোলেশনে রয়েছেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।