নয়াদিল্লি: বিবাহিত কোনও দম্পতি পেনশন পেতে পারে ৭২,০০০ টাকা পর্যন্ত। নরেন্দ্র মোদী সরকারের দুটি নতুন যোজনা চালু হয়েছে। তার আওতায় এই পেনশন পাওয়া যাবে। তার জন্য মাসে মাত্র ১০০ টাকা করে জমাতে হবে। অর্থাৎ দু’জনের ২০০ টাকা। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার এই স্কিমের কথা জানিয়েছেন।

৩০ বছর বয়স থেকে ইনভেস্টমেন্ট শুরু করতে হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

দুটি স্কিম হল- Pradhan Mantri Shram Yogi Maandhan (PM-SYM) and National Pension Scheme for Traders and Self-Employed Persons (NPS-Traders)

গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রী গাঙ্গোয়ার বলেন, দুটি স্কিমই খুব সরল, কোনও জটিলতা নেই। এই স্কিমের জন্য প্রয়োজন শুধুমাত্র একটা সেভিংস বা জনধন অ্যাকাউন্ট ও আধার কার্ড। এই স্কিমে এনরোল করার জন্য সময় লাগে ২-৩ মিনিট।

মাসে মাসে খুবই কম টাকা দিতে হবে। ৫৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত জমা রাখতে হবে। জমা রাখা টাকার পরিমাণ বয়সের উপর নির্ভর করছে।

মন্ত্রী জানিয়েছেন, ৩০ বছর বয়সী ব্যক্তিকে মাসে ১০০ টাকা করে দিতে হবে। অর্থাৎ বছরে ১২০০ টাকা। ৬০ বছর বয়স পর্যন্ত তাঁকে মোট ৩৬,০০০ টাকা দিতে হচ্ছে। বদলে ৬০ বছরের পর তিনি বছরে ৩৬,০০০ টাকা পেনশন পাবেন। কোনও ব্যক্তির মৃত্যু হলে তাঁর স্ত্রী অর্ধেক পেনশন পাবেন।

কোনও দম্পতি যদি আলাদা ভাবে স্কিমে এনরোল করেন, তাঁরা ৬০ বছরে পর মাসে ৬০০০ টাকা পাবেন। অর্থাৎ বছরে ৭২০০০ টাকা। তাঁদের মধ্যে একজনের মৃত্যু হলে অন্য জন ৪৫০০ টাকা পাবেন।

যাঁদের মাসে ১৫০০০ টাকার কম রোজগার, তাঁরা এই স্কিমে যোগ দিতে পারেন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ