নয়াদিল্লি: খোয়া গিয়েছে দখলে থাকা তিন রাজ্য। যার মধ্যে দুই রাজ্যে দেড় দশক ধরে ক্ষমতায় ছিল বিজেপি। এই অবস্থায় কেন্দ্রের ক্ষমতা দখলে রাখতে বড় পরিকল্পনা করল বিজেপি সরকার।

লোকসভা নির্বাচনের আগে বড় বড় র‍্যালি, বিশাল জনসভা, নানাবিধ উপায়ে প্রচার সহ নানান আকর্ষণীয় প্রতিশ্রুতি তো থাকবেই। কিন্তু এই সবকিছুই হচ্ছে দলের বিষয়। দলের থেকেও বড় বিষয় হচ্ছে এই মুহূর্তে বিজেপি দখলে রয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সুবিধাটাও ব্যবহার করতে চাইছে মোদী সরকার।

সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুসারে, লোকসভা নির্বাচনের আগে কল্পতরু হতে চলেছে মোদী সরকার। বাজেটে নানাবিধ জনহিতকর প্রকল্পের ঘোষণা করতে চলেছে কেন্দ্র। আগামী মাসের শুরুর দিনে বাজেটেই হবে সেই ঐতিহাসিক ঘোষণা। এই প্রকল্পগুলির তালিকায় কর ছাড়, বীমা, স্বাস্থ্য সহ থাকছে কৃষি ঋণে বিপুল ছাড়ের মতো বড় ধরনের প্রতিশ্রুতি।

এই ধরনের একগুচ্ছ প্রকল্প বাস্তবায়িত করতে খুব স্বাভাবিকভাবেই দরকার বিপুল অর্থ। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে যে এই প্রকল্পগুলির জন্য এক লক্ষ কোটি টাকা খরচ করতে চলেছে মোদী সরকার। ২০১৯ লোকসভা ভোটের আগে ফেব্রুয়ারি মাসে যে অন্তবর্তী বাজেট পেশ হবে সেখানে এই চমক দেখা যাবে।

বাজেট ঘাটতি ভারতের অর্থনীতির একটা বড় সমস্যা। সেই সমস্যা সমাধানের জন্য বিভিন্ন সময়ে বাজেটে কাট-ছাট করা হয়েছে। কিন্তু এই ধরনের প্রকল্প যে সেই ভাবনায় ব্যাঘাত ঘটাবে তা বলাই বাহুল্য। একই সঙ্গে এই বিপুল অর্থ ব্যয় অর্থনীতির স্বাভাবিক গতিতেও ধাক্কা দেবে। এই বিষয়ে অর্থ মন্ত্রকের মুখপাত্রকে মেইল মারফত প্রশ্ন করা হয়েছিল সংবাদ সংস্থা রয়টার্সের পক্ষ থেকে। কিন্তু সেই প্রশ্নের কোনও জবাব আসেনি বলে জানিয়েছে রয়টার্স।