নয়াদিল্লি : জেএনইউ ক্যাম্পাসে যে হিংসাত্মক ঘটনা ঘটেছে সে বিষয়ে মোদী সরকারের কাছে জানতে চেয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী তথা সদ্য অর্থনীতিতে নোবেল জয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়৷ পাশাপাশি তিনি এমন ঘটনার জন্য উদ্বিগ্ন বলে জানিয়েছেন৷ তাঁর মতে, যে কোনও ভারতীয় যারা বাইরের লোকের কাছে দেশের ভাবমূর্তি নিয়ে সদাসতর্ক তারাই উদ্বিগ্ন হয়েছেন ৷ শুধু তাই নয়, এমন হামলার ঘটনায় জার্মানির নাৎসি জমানার আগেকার বছরগুলিতে ছায়া দেখতে পেয়েছেন তিনি।

প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায়, জেএনইউ ক্যাম্পাসের ভিতর এক দল মুখোশধারী ঢুকে, লাঠি-লোহার রড-পাথর নিয়ে ছাত্রীদের হস্টেলে ভাঙচুর এবং মারধর করতে থাকে ৷ এই দুষ্কৃতি হামলা থেকে রেহাই পাননি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকারাও। ঘটনায় ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ-সহ অন্তত ২৮ জন আহত হয়েছে । অভিযোগ উঠেছে এই হামলার পিছনে রয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর ছাত্র সংগঠন এবিভিপি-র বিরুদ্ধে। যদিএ সেই অভিযোগ অস্বীকার করেছেন বিশ্ববিদ্যালয়ে এবিভিপি প্রেসিডেন্ট দুর্গেশ কুমার।

এদিকে জেএনএউ-এর এই হামলার ঘটনার জেরে সোমবার দিল্লি, মুম্বই, পুনে কলকাতায় বিভিন্ন স্থানে প্রতিবাদ মিছিল হতে দেখা গিয়েছে ৷ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পাশাপাশি আইআইটি বম্বে এবং এফটিআইআই পুনের ছাত্ররা রাস্তায় নেমেছেন প্রতিবাদ করেছে। একটাই দাবি দ্রুত শাস্তি দিতে হবে অভিযুক্তদের।