নয়াদিল্লি: করোনার জেরে দীর্ঘদিন ধরে লকডাউন দেশ। আনলক ১ এ লকডাউন শিথিল হলেও এখনও সম্পূর্ণ স্বাভাবিক না গনপরিবহণ। এমতাবস্থায় দরিদ্র ও অভাবী মানুষকে সহায়তা করার জন্য ভারত সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এই পদক্ষেপগুলির অন্যতম হল প্রধানমন্ত্রীর জন ধন যোজনার অধীনে মহিলা অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্টে ৫০০ টাকা করে প্রতিমাসে পাঠানো।

এই যোজনার আওতায় জনধন যোজনার অ্যাকাউন্টধারী মহিলারা ইতিমধ্যে দু’বার করে তাঁদের অ্যাকাউন্টে টাকা পেয়েছেন। এবার জানানো হয়েছে আগামী ৫ জুন থেকে তৃতীয় দফায় অ্যাকাউন্টে টাকা ঢুকবে।

সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে সরকার অ্যাকাউন্ট নম্বরের ভিত্তিতে বিভিন্ন তারিখে ব্যাংকগুলিতে এই টাকা পাঠাবে। এর আগের দুবারেও এই পদ্ধতি অনুসরণ করা হয়েছিল।

বিভিন্ন তারিখে টাকা তোলা যাবে

২০ জুনের মধ্যে সব অ্যাকাউন্টধারীরা এই টাকা তাঁদের অ্যাকাউণ্টে পেয়ে যাবেন। অ্যাকাউন্ট নম্বরের ওপর ভিত্তি করে এই টাকা তোলার দিন ঠিক করা হয়েছে।

যাদের অ্যাকাউন্টের শেষ নম্বর ০ অথবা ১ তাঁরা জুনের ৫ তারিখ টাকা তুলতে পারবেন। যাদের অ্যাকাউন্টের শেষে ২ বা ৩ নম্বর রয়েছে তাঁরা আগামী ৬ তারিখে তুলতে পারবেন টাকা। যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষে ৪ ও ৫ রয়েছে তাঁরা ৮ জুনে টাকা তুলতে পারবেন। ৬ ও ৭ অ্যাকাউন্ট নম্বর থাকলে ৯ জুনে তোলা যাবে টাকা। ৮ ও ৯ নম্বর যদি অ্যাকাউন্টের শেষে হয়, সেক্ষেত্রে টাকা মিলবে ১০ জুন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ