তিমিরকান্তি পতি (বাঁকুড়া): কেন্দ্রের বিজেপি সরকারের বাংলা ও বাঙালির প্রতি বঞ্চনার অভিযোগ তুলে পথে নামলো তৃণমূল ছাত্র পরিষদ। সোমবার বাঁকুড়া শহরে এরাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা, কলেজগুলিতে শিক্ষার মান বজায় রাখা ও ছাত্র-শিক্ষক অটুট রাখার আবেদন জানিয়ে দীর্ঘ মিছিলে পথ হাঁটেন সংগঠনের সদস্যরা। এদিন শহরের খ্রিষ্টান কলেজ সংলগ্ন রাস্তায় মিছিল শুরু হয়ে কলেজ রোড ধরে মিছিল গিয়ে মাচানতলা আকাশ মুক্ত মঞ্চে শেষ হয়। সেখানে এক সভায় বক্তব্য জেলা তৃণমূল ছাত্র পরিষদ নেতৃত্ব।

জেলা রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের দাবী, সামনেই জেলার কলেজ গুলিতে ছাত্র সংসদ নির্বাচন। সর্বশেষ লোকসভা ভোটে বিজেপি যেভাবে বাঁকুড়ার দুই কেন্দ্র শাসক দলের কাছ ছিনিয়ে নিয়েছে তাতে মুখে না বললেও যথেষ্ট আতঙ্কিত তৃণমূল ছাত্র পরিষদ নেতৃত্ব। সেকারণেই নিজেদের সংগঠনকে শক্তিশালী করতে এই ধরণের মিছিলের আয়োজন বলে তারা মনে করছেন।

তৃণমূল ছাত্র পরিষদের বাঁকুড়া জেলা সভাপতি তীর্থঙ্কর কুণ্ডু বলেন, যেখানে এই রাজ্য থেকে প্রায় এক লক্ষ ছাত্র ছাত্রী সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিচ্ছেন সেই বাংলা ভাষাকে ওই পরীক্ষায় না দিয়ে পঞ্চাশ হাজারি গুজরাটি ভাষার ছাত্র ছাত্রীরা নিজেদের ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন। এর বিরুদ্ধেই তাদের মূলত লড়াই বলে তিনি জানান।

তৃণমূল ছাত্র পরিষদের এদিনের মিছিল দেখে ‘ভীত নয়’ অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। এমনটাই দাবী বিজেপি সমর্থিত এই ছাত্র সংগঠনের নেতা স্বনুক পাত্রের। তিনি বলেন, জেলার ২৪ টি কলেজের অধিকাংশতেই তাদের সংগঠন যথেষ্ট মজবুত। কোন সন্ত্রাসের কাছে তাদের সংগঠন মাথা নত করবেনা দাবী করে তিনি আরো বলেন, তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা এখন দলে দলে তাদের পতাকাতলে আসছেন। যে সমস্ত কলেজে তারা মনোনয়নপত্র জমা দেবেন সেই সমস্ত কলেজের ছাত্র সংসদ নির্বাচনে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ জিতবে বলেও তিনি জানান।