নয়াদিল্লিঃ বারবার প্রশ্নের মুখে পড়েছে প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফর। লোকসভা নির্বাচনের মরশুমে মোদীর বিদেশ নীতি নিয়েও উঠেছে প্রশ্ন। বিদেশ সফরে কত কোটি টাকা খরচ করেছেন প্রধানমন্ত্রী তা নিয়েও প্রশ্ন তুলেছে বিরোধীরা। এই অবস্থায় মোদী এবং তাঁর মন্ত্রীদের বিদেশ সফরে খরচ নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসল। তথ্য জানার অধিকার আইনে এক আবেদনের ভিত্তিতে জানা যাচ্ছে, গত পাঁচ বছরে প্রধানমন্ত্রী ও তাঁর মন্ত্রিসভার সদস্যদের দেশ-বিদেশ সফরে খরচ হয়েছে ৩৯৩ কোটি টাকা।

গত ২০১৪ সালে মে মাস থেকে প্রধানমন্ত্রী মোদী ও তাঁর মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের দেশ এবং বিদেশ সফরের ব্যয় জানতে প্রধানমন্ত্রীর দফতরে আরটিআই ফাইল করেছিলেন মুম্বইয়ের বাসিন্দা অনিল গলগালি। সরকারের পক্ষ থেকে সম্প্রতি সেই জবাব এসেছে। আর প্রধানমন্ত্রীর দফতর থেকে দেওয়া তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের বিদেশ সফরে খরচ হয়েছে ২৬৩ কোটি টাকা। অন্যদিকে, তাঁদের অন্তর্দেশীয় সফরে ব্যয় হয়েছে ৪৮ কোটি টাকা। প্রতিমন্ত্রীদের ক্ষেত্রে দেশ ও বিদেশ সফরে সে খরচ যথাক্রমে ৫৩ কোটি ও ২৯ কোটি।

বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, অনিলের আরটিআইয়ের জবাবে ক্যাবিনেট অ্যাফেয়ার্সের পে অ্যান্ড অ্যাকাউন্ট অফিসের সিনিয়র আধিকারিক সতীশ গোয়েল জানিয়েছেন, ২০১৪-১৫ থেকে ২০১৮-১৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ও তাঁর মন্ত্রিসভার সদস্যদের দেশ-বিদেশ সফরে ব্যয় হয়েছে মোট ৩৯৩.৫৮ কোটি টাকা। প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে রাজ্যসভায় মোদী সরকারের বিদেশ সফরে ব্যয় সংক্রান্ত প্রশ্নের জবাবে কেন্দ্র জানিয়েছিল, মোদীর সফরে চাটার্ড বিমান, তার রক্ষণাবেক্ষণ, হটলাইন সুবিধা দিতে ব্যয় হয়েছে ২ হাজার ২১ কোটি টাকা। (সূত্র-বাংলা এক সংবাদমাধ্যম)