নয়াদিল্লি: লাল কেল্লা থেকে স্বাধীন ভারতের জন্য ‘আত্মনির্ভর ভারত’-এর বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজেদের দেশে তৈরি জিনিসে ভারতবাসীর গর্ব হওয়া উচিৎ বলে উল্লেখ করলেন তিনি। বলেন ভারতের মন্ত্র হওয়া উচিৎ Vocal For Local.

এদিন লাল কেল্লা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, কোনও পরিবারে ছেলে কিংবা মেয়ের বয়স ২৬ অথবা ২৭ হয়ে গেলেই বাবা-মায়েরা বলে থাকেন যাতে তাঁরা নিজেদের পায়ে দাঁড়ানোর চেষ্টা করেন। আর ভারত তো ৭৫ বছরে পা দিল। তাই পরিবারের জন্য যা সত্যি, দেশের জন্যও তা সত্যি হওয়া উচিৎ।

তিনি বলেন, শুধু Make In India নয়, এবার থেকে Make For the World-এর কথাও ভাবতে হবে। অর্থা৭ প্রধানমন্ত্রীর কথায়, শুধু আমদানি বন্ধ করা নয়, দেশে জিনিসপত্র তৈরি করে বিদেশ রফতানি করতে হবে ভারতকে। এদিন স্বাধীনতা দিবসে সেই সংকল্পই নিতে বলেন তিনি।

তিনি বলেন, আগে তো দেশে এন৯৫ মাস্ক তৈরি হত না, পিপিই কিট তৈরি হত না। এখন তৈরি হচ্ছে। কৃষিক্ষেত্রেও আত্মনির্ভর হওয়ার কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর কথায়, আগে কৃষকেরা যা উৎপাদন করত, তা নিজেদের ইচ্ছামত বিক্রি করতে পারত না, এখন তা সম্ভব হয়েছে।

মোদীর দাবি, আত্মনির্ভর হলে বিশ্বের অর্থনীতিতে ভারতের শেয়ার বাড়বে। দেশবাসির উপর তাঁর ভরসা রয়েছে বলে জানান তিনি। বলেন, ‘আমি জানি, আমরা যে সংকল্প নেব, তা আমরা পূরণ করবই।’

এদিন বক্তব্যের শুরুতেই তিনি বলেন, আজ দেশ জুড়ে সংকল্প নেওয়ার সময়। আগামী বছর ৭৫ বছরে পা দেবে ভারতের স্বাধীনতা।  তাই আগামী ২ বছরের জন্য আমাদের সংকল্প নিতে হবে। ৭৫ বছরে পা দেওয়ার সময় যেন আমরা সেই সংকল্প পূরণ করতে পারি।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।