নয়াদিল্লি:  অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্যে সুখবর। সরকারি কর্মচারীদের জন্যে দীর্ঘদিনের দাবি মেনে নিল মোদী সরকার। পেনশন নিয়মে বড়সড় বদল আনল সরকার। ২০০৪ সালের ১ জানুয়ারির আগে যে সমস্ত সরকারি কর্মচারী বাছাই করা হয়েছিল, কিন্তু কোনও কারণবশত তাঁরা ২০০৪ সালের ১ জানুয়ারি বা তারপর চাকরিতে যোগ দিয়েছেন, তাঁদের ক্ষেত্রে পেনশনে বড়সড় নিয়মে বদল আনল মোদী সরকার। এই সিদ্ধান্তে লক্ষাধিক পেনশনভোগী এবং কেন্দ্রীয় সরকারি কর্মী উপকৃত হবেন বলে জানা গিয়েছে।

কেন্দ্রের তরফে জানা গিয়েছে, নয়া এই নিয়মে এই সমস্ত সরকারি কর্মচারীরা এখন থেকে সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) যে রুলস আছে তাতে আওতাভুক্ত হতে পারবেন। দীর্ঘদিন এই সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ন্যাশনাল পেনশন সিস্টেমের (এনপিএস) আওতাভুক্ত ছিলেন। তবে কেউ যদি ন্যাশনাল পেনশন সিস্টেমের আওতায় থাকতে চান, তাহলে তাঁরা তা করতে পারবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

যাঁরা এতদিন এনপিএসের আওতাভুক্ত ছিলেন, তাঁরা সেন্ট্রাল সিভিল সার্ভিসেস (পেনশন) রুলস, ১৯৭২ সালের আওতাভুক্ত হতে চাইলে আগামী ৩১ মে’র মধ্যে তা জানাতে হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে। কিন্তু তা জানাতে গেলে যদি সেই সময়সীমা পার হয়ে যায় তাহলে বড়সড় মিস হয়ে যাবে। কারণ এই সময়সীমার পর আর কোনও আবেদন গ্রাহ্য হবে না। ফলে পুরানো সিস্টেমেই থাকতে হবে সংশ্লিষ্ট সরকারি কর্মচারীকে। অর্থাৎ এনপিএসের আওতার মধ্যেই থাকতে হবে।

দীর্ঘদিন ধরে এই বিষয়ে আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেন্ট্রাল সিভিল সার্ভিসেস (পেনশন) রুলস, ১৯৭২ সালের আওতায় নথিভুক্ত হওয়ার ক্ষেত্রে দীর্ঘদিন আবেদন-আন্দোলন চালিয়ে এসেছে সরকারি কর্মী ইউনিয়নগুলি। এমনকি বহুবার আদালতের দ্বারস্থও হয়েছিলেন তাঁরা। কিন্তু লাল ফিতের জালে জড়ানো ছিল সমস্ত প্রক্রিয়াটি। দেরিতেও হলেও অবশেষে সরকার এই সিদ্ধান্তে সিলমহর দেওয়াতে খুশি সরকারিমহল।