ওয়াশিংটন: একবার নয়, এক সপ্তাহের মধ্যে দু’বার মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন ভারতীয় রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রীংলা। আগামিদিনে ভারত ও আমেরিকার মধ্যে যে সহযোগিতা মূলক সম্পর্ক গড়ে উঠতে চলেছে, সেই ইঙ্গিতও দিয়েছেন তিনি।

একদিকে মোদীর মেগা শো ‘হাউডি মোদী’-তে উপস্থিত থাকবেন ডোনাল্ড ট্রাম্প। ২২ সেপ্টেম্বর সেই শো-তে থাকবেন দুই রাষ্ট্রনেতা। এছাড়াও নিউ ইয়র্কে ইউএনজিএ চলাকালীন ফের দেখা হবে দু’জনের। অর্থাৎ মোদী দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর থেকে মোট চারবার মুখোমুখি হতে চলেছেন ট্রাম্পের সঙ্গে।

আমেরিকায় ‘হাউডি’ কথাটা খুবই প্রচলিত। হাউ ডু ইউ ডু কথাটিকে ছোট করে নিয়েই বলা হয় হাউডি, অর্থাৎ কেমন আছেন? টেক্সাস ইন্ডিয়া ফোরাম নামে এক সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করেছ। আগামী মাসেই রাষ্ট্রসংঘের জেনারেল অ্যাসেম্বলি সেশনে যোগ দিতে হাউসটনে যাবেন মোদী। সেই সময়ই এনআরজি ফুটবল স্টেডিয়ামে প্রবাসী ভারতীয়দের মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী।

ডোনাল্ড ট্রাম্প ছাড়াও আরও ৬০ জন মার্কিন প্রশাসক উপস্থিত থাকতে পারেন মোদীর শোতে৷ প্রবাসী ভারতীয়দের উদ্দ্যেশে বক্তব্য রাখবেন মোদী৷ যার নাম দেওয়া হয়েছে হাউডি মোদী৷ এই অনুষ্ঠানে ইন্দো-মার্কিন সম্পর্কের ভিত মজবুত করতে বেশ কিছু সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে৷ এই ইভেন্টের আয়োজন করেছে টেক্সাস ইণ্ডিয়া ফোরাম৷

ঘোষণার পর থেকেই হাউসফুল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শো৷ শুরুতেই বিক্রি হয়ে গিয়েছে ৫০ হাজার পাস৷ সেই সফল শো হাউডি মোদীতে এবার উপস্থিত থাকবেন একজন বিশেষ অতিথি৷ তার নাম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷