নয়াদিল্লি: দুনিয়াজুড়ে নেতাদের তালিকায় ট্রাম্প,পুতিনের থেকে এগিয়ে রয়েছেন ভারতের নরেন্দ্র মোদী৷ এক আন্তর্জাতিক সমীক্ষায় বিশ্বের নেতাদের যে তালিকা উঠে এসেছে সেখানে তৃতীয় স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

প্রসঙ্গত কয়েকদিন বাদেই সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের বৈঠকে যোগ দিতে যাবেন মোদী। তার আগে বিশ্বনেতাদের গ্যালপ ইন্টারন্যাশনালের বার্ষিক সমীক্ষা প্রকাশ হল৷ সেই তালিকায় তৃতীয় স্থানে দেখা গিয়েছে মোদীর নাম।

৫০ টি দেশের উপর সমীক্ষা চালানো হয়। ওই সমীক্ষায় যাঁরা মতামত প্রকাশ করেছেন তাঁরা ভারতের প্রধানমন্ত্রীকে চিনের প্রেসিডেন্ট জি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মতো নেতাদের থেকে এগিয়ে রেখেছেন। তবে সমীক্ষায় মোদীর থেকে এগিয়ে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল এবং ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাকরন। তালিকায় এরাই হলেন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে ৷

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।