ওয়াশিংটন: ভারত ক্রমশই তার পরমাণু শক্তি উন্নত করে চলেছে, মত দুই মার্কিন পরমাণু বিশেষজ্ঞের৷ তাঁরা জানিয়েছেন, পাকিস্তানের কথা মাথায় রেখেই ভারতের এই শক্তি বৃদ্ধি এবার কাজে আসবে চিনের ক্ষেত্রে৷ ওই ২ মার্কিন বিশেষজ্ঞ ভারতের উন্নত পরমাণু শক্তির প্রশংসা করে তাঁদের লেখায় এ সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন বলে জানা যায়৷

গত কয়েক বছর আগে একটি ডিজিটাল জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের মিসাইল এতোটাই উন্নতমানের করা হচ্ছে যে তা দক্ষিণ ভারত থেকে সমগ্র চিনের ওপর টার্গেট করতে পারবে৷ ওই দুই মার্কিন বিশেষজ্ঞের মতে, পাকিস্তানের বিষয়ে ভারতের পরমাণু নীতি এবার কাজে আসবে চিনের জন্য৷ চিনের দিকেই কড়া নজর রয়েছে ভারতের৷ আগামী দিনে ভারত যে আরও কয়েক ধাপ এগিয়ে যাবে শক্তি বৃদ্ধির ক্ষেত্রে এমনটাও মনে করেন তাঁরা৷

চিনকে সামনে রেখে একের পর এক অস্ত্রে নিজেদের ভাণ্ডার সাজাচ্ছে ভারত। সেইসঙ্গে পাকিস্তানকে সামনে রেখে নিউক্লিয়ার স্ট্র্যাটেজি তৈরি করছে ভারত। বছরখানেক আগে এক মার্কিন ম্যাগাজিনে এই তথ্য প্রকাশিত হয়।

সেই সময়ের তথ্য হিসাবে ভারত আনুমানিক ৬০০ কিলোগ্রাম প্লুটোনিয়াম উৎপন্ন করেছে। যা থেক অন্তত ১৫০-২০০টি নিউক্লিয়ার ওয়ারহেড তৈরি করতে পারে। যদিও পুরো প্লুটোনিয়াম থেকেই অস্ত্র তৈরি করা হয় না। তবু ১২০-১৩০টি ওয়ারহেড তৈরি করা হয়।

গত কয়েক বছর আগে আমেরিকার After Midnight নামে একটি ম্যাগাজিনের ইস্যুতে উল্লেখ করা হয়েছে যে ভারত নাকি এমন একটি মিসাইল তৈরি করছে যা দক্ষিণ ভারত থেকে ছুঁড়লে গোটা চিন পার করে ফেলবে। যদিও এই বিষয়ে কখনও কিছুই ভারতীয় সেনার তরফে কিছু বলা হয়নি। এমনকি কেন্দ্রের তরফেও কিছু জানানো হয়নি।

সম্পূর্ণ ভাবেই বছরখানেক আগে এক ম্যাগাজিনে প্রকাশিত খবর অনুযায়ী এই খবর লেখা হয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV