দিল্লি: মোবাইল গ্রাহকদের জন্য দুঃখের খবর৷ কারণ মঙ্গলবার (৩ ডিসেম্বর) থেকে ভারতি এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া ভয়েস কল ও ডেটার প্রি-পেইড মাসুল ৪২ শতাংশ পর্যন্ত বাড়াচ্ছে । গত চার বছরে এবারে প্রথম এই দুই সংস্থা মাসুল বাড়াচ্ছে৷ তাছাড়া এই দুই সংস্থার গ্রাহকরা অন্য অপারেটরের নেটওয়ার্কে ফোন করলে তখন প্রতি মিনিট কথা বলার জন্য ৬ পয়সা করে দিতে হবে। আগেই অবশ্য রিলায়েন্স জিও-ও তাদের গ্রাহকদের ক্ষেত্রে এই মাসুল চালু করেছে।এদিকে রিলায়েন্স জিও জানিয়েছে, ৬ ডিসেম্বর থেকে ৪০ শতাংশ মাসুল বাড়াচ্ছে।

প্রসঙ্গত, বছর তিনেক আগে এই ক্ষেত্রে রিলায়েন্স জিওর প্রবেশের পরে টেলিকম সংস্থাগুলির মধ্যে বাজার ধরতে সস্তায় পরিষেবা দেওয়া প্রতিযোগিতা বেড়ে যায়৷ তারই জেরে টেলিকম অপারেটর সংস্থাগুলির আর্থিক বোঝা বাড়তে থাকে। এদিকে গত অক্টোবরে স্পেকট্রাম ব্যবহার ও লাইসেন্স ফি নিয়ে ১৪ বছরের পুরোনো মামলার রায়ে সুপ্রিম কোর্ট টেলিকম সংস্থাগুলির আবেদন খারিজ করে দেওয়ায় এই টেলিকম সংস্থাগুলি উপর আরও আর্থিক বোঝা চাপে ৷ এহেন পরিস্থিতিতে এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া মাসুল বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

বাজার বিশেষজ্ঞদের মতে, মাসুল বাড়ানো হলে তখন গ্রাহক প্রতি এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার গড় আয় বৃদ্ধি পাবে, যা দুই সংস্থার আর্থিক দিক থেকে স্বাস্থ্যের বেহাল দশা কাটাতে সাহায্য করবে ৷ এয়ারটেল জানিয়েছে, সংস্থার প্রি-পেইড গ্রাহকরা এখন যে মাসুল দেন, সংশোধিত দাম তার থেকে ৪২ শতাংশ পর্যন্ত বাড়ছে। ফলে নয়া প্ল্যানগুলিতে প্রতি দিন মাসুল ৫০ পয়সা থেকে ২ টাকা ৮৫ পয়সা পর্যন্ত বাড়ছে। অন্য দিকে, ভোডাফোন আইডিয়া জানিয়েছে, ‘আনলিমিটেড’ ক্যাটেগরিতে এবার থাকছে ২ দিন, ২৮ দিন ও ৩৬৫ দিনের নতুন প্ল্যান এবং সেগুলির দাম সর্বোচ্চ ৪১.২ শতাংশ বাড়ছে। ফলে এখন ভোডাফোন আইডিয়ার আনলিমিটেড ৩৬৫ দিনের প্ল্যানের দাম যেখানে ছিল ১,৬৯৯ টাকা সেটাই ৩ ডিসেম্বর থেকে বেড়ে হচ্ছে ২,৩৯৯ টাকা। তেমনই ৮৪ দিনের প্ল্যানের দাম ৪৫৮ টাকা থেকে বেড়ে ৫৯৯ টাকা এবং ১৯৯ টাকার প্ল্যানের দাম ২৫ শতাংশ মতো বেড়ে হচ্ছে ২৪৯ টাকা।