নয়াদিল্লি: কংগ্রেসের বড় ধাক্কা। রাজ্যসভা নির্বাচনের মুখেই দলত্যাগ করলেন দুই বিধায়ক। আগামী ১৯ জুন রাজ্যসভা নির্বাচন। তার আগেই এই ধাক্কা।

গুজরাতের দুই বিধায়ক দলত্যাগ করেছেন।আরও এক বিধায়ক শীঘ্রই দলত্যাগ করতে পারেন বলে সূত্রের খবর। এই ঘটনার জেরে এবার রাজ্যসভাব নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে।

কার্জনের বিধায়ক অক্ষয় পটেল ও কাপ্রাদার বিধায়ক জিত চৌধুরী ইতিমধ্যেই পদত্যাগপত্র জমা দিয়েছেন। আরও এক বিধায়কদের পদত্যাগ করার কথাও শোনা যাচ্ছে।

এক বর্ষীয়ান কংগ্রেস নেতা জানিয়েছেন, ‘বিজেপি অন্যান্য রাজ্যে যেভাবে বিজেপি এই ধরনের কাজকর্ম করছে, সেখানে গুজরাত তো ওদের বাড়ো। সেখানে তো এসব করবেই!’

দলের সঙ্গে বিধায়কদের কোনও কথা হয়নি বলে জানা গিয়েছে।

কংগ্রেস এর আগেও মার্চ মাসে বড় ধাক্কার মুখোমুখি হয়েছে। পাঁচ বিধায়ক পদত্যাগ করায় ৬৮ জনে নেমে আসে সদস্য সংখ্যা। বিজেপির বিধায়ক সংখ্যা ১০৩।

গুজরাতের বিরোধী দলনেতা পরেশ ধনানি অভিযোগ করে বলেন, বিজেপি ক্রমাগত দল ভাঙাচ্ছে। দুর্নীতির টাকা দিয়ে কংগ্রেস বিধায়কদের কিনছে বিজেপি। রাজ্যসভা নির্বাচন জিততে সর্বশক্তি প্রয়োগ করেছে গেরুয়া শিবির। যদিও অভিযোগ অস্বীকার করে বিজেপি নেতা নরহরি আমিন বলেন, আর কয়েকদিনের মধ্যে আরও কয়েকজন কংগ্রেস বিধায়ক দল ছাড়বেন। দলীয় নেতৃত্বের কার্যকলাপে অখুশি বলেই তারা দল ছাড়ছে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প