নয়াদিল্লি: ২০১৮ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে ভারতের পদকতালিকায় সামান্য রদবদল ঘটছে। বলা ভালো অ্যাথলেটিক্সের একটি ইভেন্টে ভারতের রুপো বদলে হচ্ছে সোনা, আরেকটি ইভেন্টে প্রাপ্তি ঘটছে ব্রোঞ্জপদকের।

এবার খোলসা করে জানানো যাক আসল বিষয়টা ঠিক কী। জাকার্তা এশিয়াডে ৪x৪০০ মিটার মিক্সড রিলে ইভেন্টে ভারতের হয়ে রুপো জিতেছিলেন মহম্মদ আনাস, হিমা দাস, আরোকিয়া রাজিব এবং এমআর পুভাম্মা। ওই একই ইভেন্টে সোনার পদক গলায় ঝুলিয়েছিলেন বাহরিনের মিক্সড রিলে টিম। কিন্তু বাহরিনের ওই মিক্সড রিলে টিমের অন্যতম সদস্য কেমি আদেকোয়া সম্প্রতি ব্যর্থ হয়েছেন ডোপ টেস্টে। অ্যাথলেটিক্স ইন্টেগ্রিটি ইউনিট তাঁকে চার বছরের জন্য নির্বাসিতও করেছে।

আরও পড়ুন: অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে ফাইনালে সিন্ধু

ঘটনায় এশিয়াডের মিক্সড রিলে ইভেন্টে বাহরিনের স্বর্ণপদক কেড়ে নিয়ে তা প্রদান করা হবে ভারতকে। এআইইউ’য়ের তরফ থেকে জানানো হয়েছে ২৪ অগাস্ট ২০১৮ থেকে ২৬ নভেম্বর ২০১৮ সময়কাল পর্যন্ত আদেকোয়ার সমস্ত পারফরম্যান্স বাতিল বলে গণ্য করা হবে। ফলস্বরূপ রুপোজয়ী ভারতীয় দলের পদক বদলে যাচ্ছে সোনাতে। এর আগে ট্র্যাকে বাধাদানের কারণে বাহরিনের বিরুদ্ধে অভিযোগও দায়ের করেছিল ভারতীয় দল। কিন্তু ভারতের সেই অভিযোগ ধোপে টেকেনি। শেষমেষ আদেকোয়া ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় কপাল খুলল ভারতের।

আরও পড়ুন: সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বার আফ্রিকান নেশনস কাপ ঘরে তুলল আলজিরিয়া

মিক্সড রিলে ইভেন্টে সোনা জয়ের পাশাপাশি ৪০০ মিটার হার্ডলসেও সোনা জিতেছিলেন বাহরিনের আদেকোয়া। সেক্ষেত্রে ব্যক্তিগত ইভেন্টের পদকটিও বাতিল হবে বাহরিনের অ্যাথলিটের। ফলাফল হিসেবে মহিলাদের ৪০০ মিটার হার্ডলস ইভেন্টে চতুর্থস্থানে শেষ করা ভারতীয় অ্যাথলিট অনু রাঘবনের নামের পাশে যোগ হবে ব্রোঞ্জ পদক। মিক্সড রিলেতে রুপো বদলে সোনা ও মহিলাদের ৪০০ মিটার হার্ডলসে ব্রোঞ্জ প্রাপ্তি ঘটলে ভারতের পদক তালিকায় সামান্য বদল ঘটবে।

অষ্টমস্থানে শেষ করা ভারতের ঝুলিতে ২০১৮ এশিয়াডে পদকসংখ্যা ছিল ১৫টি সোনা সহ সর্বমোট ৬৯টি পদক। ১৬টি সোনা সহ সর্বমোট ৭০টি পদকে পরিবর্তিত হবে তা। যদিও তাতে পদকতালিকার র‍্যাংকিংয়ে বিশেষ কিছু রদবদল ঘটবে না।