নয়াদিল্লি:  সীমান্তে বড়সড় সাফল্য ভারতীয় সেনার। পাকিস্তান সেনার ছক ভেস্তে দিল সেনা-জওয়ানরা। এলওসি পুঞ্চ সেক্টরের কাছে পাকিস্তানের ছোঁড়া মিসাইলের শেল ধ্বংস করল ভারতীয় সেনা। এক সর্বভারতীয় সংবাদসংস্থা সেই মিসাইল শেলগুলির ধ্বংসের ছবি এবং ভিডিও সামনে এনেছে। যে ভিডিওতে দেখা যাচ্ছে, ভারতীয় সেনার জওয়ানরা মিসাইল শেলগুলি ধ্বংস করছেন। ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার জম্মু-কাশ্মীরের পুঞ্চ সেক্টরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন গ্রাম লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র হামলা চালায় পাকিস্তান।

কিন্তু সেগুলি সেভাবে টার্গেটে আঘাত করতে পারেনি বলেই জানা গিয়েছে। আজ বুধবার পাকিস্তান সেনাবাহিনীর ছোঁড়া ২টি ক্ষেপনাস্ত্রের শেল ধ্বংস করল ভারতীয় সেনা। নিয়ন্ত্রণ রেখায় পাক সেনার ছোঁড়া ২টি ক্ষেপনাস্ত্রের শেলগুলি ধ্বংস করে ভারতীয় বাহিনী। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। সামরিক পর্যবেক্ষকদের মতে, পাকিস্তান মিসাইল নিক্ষেপ করাটা নজিরবিহীনই।

অন্যদিকে, গত কয়েকদিন আগে ফের ‘সার্জিকাল স্ট্রাইক’ চালায় ভারতীয় সেনা। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের একাধিক ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় সেনাবাহিনী। পাক অধিকৃত কাশ্মীরের নীলম ভ্যালিতে ওই জঙ্গিঘাঁটিগুলি ছিল বলে জানা গিয়েছে। তাংধার সেক্টরের বিপরীতেও জঙ্গিঘাঁটিতে টার্গেট করা হয়েছে বলে জানা যায়। যদিও ভারতীয় সেনার কড়া প্রত্যাঘাতে কতগুলি জঙ্গি ঘাঁটি ধ্বংস হয়েছে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কিন্তু বেশ কয়েকটি জাতীয় সংবাদমাধ্যমে দাবি করা হয় যে, চার থেকে পাঁচটি জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দেওয়া হয়েছে। কিন্তু রিপাবলিক টিভি এই বিষয়ে একটি সুপার এক্সক্লুসিভ খবর করেছে।

যেখানে তারা দাবি করছে যে, অধিকৃত কাশ্মীরে অন্তত ৭টি জঙ্গি ঘাঁটি একেবারে গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় সেনা। শুধু তাই নয়, ভারতীয় সেনার এই প্রত্যাঘাতে ৫০ জন পাক জঙ্গি খতম হয়েছে বলে দাবি করেছে ওই সংবাদমাধ্যম। যদিও এই বিষয়ে ভারতীয় সেনার তরফে কোনও কিছু এখনও পর্যন্ত জানানো হয়নি।

তবে মঙ্গলবার রাতে যেভাবে পাকিস্তানের ওপার থেকে মিসাইল ছোঁড়া হয়েছে তা কার্যত বদলা নিতেই করা হয়েছে বলে মনে করছে সামরিক পর্যবেক্ষকদের একাংশ। উল্লেখ্য, বালাকোটে ইন্ডিয়ান এয়ারফোর্সের এয়ারস্ট্রাইকের পর সীমান্ত পেরিয়ে ভারতের দিকে ছুটে এসেছিল পাকিস্তানের যুদ্ধবিমান। ঠিক তেমনই উস্কানি দিতেই পাকিস্তানের এই কর্মকান্ড বলে মনে করা হচ্ছে। যদিও বিষয়টি নিয়ে বেশি চিন্তিত নয় ভারতীয় সেনা। সেনার সূত্র জানাচ্ছে, সীমান্তে সর্বদা প্রস্তুত ভারতীয় সেনা। পাকিস্তানের যে কোনও উস্কানির জবাব দেওয়ার নির্দেশ রয়েছে। ফলে পাকিস্তানের কোনও উস্কানিই সফল হবে বলে নিশ্চিত ভারতীয় সেনা।