স্টাফ রিপোর্টার, কোচবিহার: শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে এলাকার সংখ্যালঘু ৪১জন বেকার যুবক যুবতীর হাতে প্রায় ৩০লক্ষ টাকার ঋণ তুলে দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

এদিন কোচবিহার ল্যান্ডডাউন হলে পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের উদ্যোগে এই ঋণ প্রদান করা হয়। নিগম সূত্রের খবর, ঋনের ৩০শতাংশ অর্থ ভর্তুকি দেবে রাজ্য সরকার। ৬শতাংশ সুদে এই ঋণ ৫বছরে শোধ করতে হবে ঋণ গ্রহিতাদের। এদিন অনুষ্টানে রবীন্দ্রনাথ বাবু বলেন, ‘‘সংখ্যালঘুদের জন্য বিভিন উন্নয়ন মূলক প্রকল্প হাতে নিয়েছে রাজ্য সরকার৷ সংখ্যালঘুদের জন্য হোষ্টেল, স্কুল তৈরি হচ্ছে। সংখ্যালঘু বেকার যুবক যুবতীদের স্বনির্ভর করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাঁদের আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে।’’

এরপরই নিজের ক্ষোভ উগরে মন্ত্রী বলেন, ‘‘সংখ্যালঘুদের উন্নয়নে রাজ্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে৷ অথচ বহু ক্ষেত্রে অনেকেই ব্যবসার জন্য ঋণ নিয়ে সেই টাকায় মেয়ের বিয়ে বা বাড়ি বানাতে ব্যয় করছেন৷ ফলে এতে সরকারেরর স্বনির্ভরতার উদ্দেশ্য ধাক্কা খাবে৷ তাই সকল ঋণ গ্রহিতাকে উৎপাদনমূলক ব্যবসায় এই টাকা ব্যয় করার পরামর্শ দেন তিনি।’’ এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা সহ অন্যান্য আধিকারিকরা।