হাওড়া: ক্যান্সার সচেতনতায় পদযাত্রা হল হাওড়ায়। অংশ নিলেন সমাজের সর্বস্তরের নাগরিকরা। ক্যান্সার রোগীদের পাশে দাঁড়াল অম্বিকা ব্যানার্জী ক্যান্সার ফাউন্ডেশন। মারণ রোগ ক্যান্সার সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে রবিবার সকালে ওই সচেতনতা পদযাত্রা আয়োজন করা হয়। হাওড়ার নরসিংহ দত্ত রোডের বিজয়ানন্দ পার্ক থেকে ইছাপুর রোড অবসর সম্মিলনী ক্লাব প্রাঙ্গণ পর্যন্ত কয়েক কিলোমিটার ব্যাপী এই ক্যান্সার সচেতনতা পদযাত্রা অনুষ্ঠিত হয়।

এদিন সকালে এই পদযাত্রার সূচনা করেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। অম্বিকা ব্যানার্জী ক্যান্সার ফাউন্ডেশন ও ক্যান্সার সহায়-এর ব্যবস্থাপনায় হাওড়ার নাগরিকদের জন্য এই পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রায় অংশ নেন বিশিষ্ট চিকিৎসক, সমাজসেবী, খেলোয়াড় থেকে শুরু করে সমাজের বিভিন্ন পেশার মানুষ। বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা এবং বিভিন্ন সমাজসেবী সংগঠনের তরফ থেকেও প্রতিনিধিরা এই পদযাত্রায় অংশগ্রহণ করেন। বিগত ২০১৫ সাল থেকে অম্বিকা ব্যানার্জী ক্যান্সার ফাউন্ডেশন ২২৪ জন দুস্থ ক্যান্সার রোগীকে আর্থিক সহায়তা করেছে।

এছাড়াও ফাউন্ডেশনের উদ্যোগে রক্তদান শিবির, ক্যান্সার সচেতনতা শিবির, স্বাস্থ্য শিবির, ক্যান্সার নির্ণয় শিবির সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়৷ এদিনের পদযাত্রায় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সভানেত্রী নন্দিতা চৌধুরী, সাধারণ সম্পাদক অয়ন বন্দ্যোপাধ্যায়, উদ্যোক্তা মোহন বসু সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ৷

মন্ত্রী অরূপ রায় বলেন, মারণ রোগ ক্যান্সার এখন ঘরে ঘরে। অনেক গরীব মানুষ এর ঠিকমতো চিকিৎসা করাতে পারেন না। সরকার এদের পাশে সবসময় সাহায্য করে। অম্বিকা ব্যানার্জী ক্যান্সার ফাউন্ডেশন গরিবদের পাশে দাঁড়িয়ে কাজ করেন। এদের উদ্যোগের প্রশংসা করছি।