নয়াদিল্লি- শুরু হয়েছে শীতকালীন অধিবেশন। সেই মর্মেই সংসদ ভবন গেলেন যাদবপুরের তারকা সাংসদ মিমি চক্রবর্তী। মাকে নিয়ে সংসদ ঘুরেও দেখিয়েছেন তিনি। তবে সংসদে এদিন তিনি যে ভাবে রাস্তাদের পশুদের নিয়ে সরব হন, তাঁর প্রশংসা করছেন নেটিজেনরা।

এদিন মিমি বলেন, ধন্যবাদ আমায় বলার সুযোগ দেওয়ার জন্য। আমি এমন একটা বিষয় নিয়ে কথা বলব যা আমায় সত্যিই দুঃখ দেয়। আমার বিশ্বাস অন্যদেরও দেয়। পথ কুকুরদের জন্য যথাযথ আইন তৈরির ব্যাপারে কথা বলছি। পথ কুকুরদের জন্য সে ভাবে কোনও আইন নেই। শুধু পশুদের বিরুদ্ধে নিষ্ঠুরতার প্রতিরোধ করতেই আইন রয়েছে যা ১৯৬০ সালে তৈরি। কিন্তু এতে ওদের জন্য নিয়মিত চিকিৎসা, ওষুধ, হাসপাতালের ব্যবস্থা ও অন্যান্য ব্যবস্থা নেই।

মিমি আরও বলেন, আরও একটা জিনিস আমার খুব খারাপ লাগে নিরাপত্তার জন্য ২৪ ঘণ্টা কুকুরদের কাজে লাগানো হয় বিভিন্ন জায়গায়। কিন্তু সেই কুকুরগুলিও যথাযথ পরিষেবা পায় না। এমনকী কুকুরগুলি ঠিক করে খাবার ও জলও পায় না। বৃষ্টি বা প্রখর রোদে কষ্ট করে। আমি অনুরোধ করছি অবলা পশুদের উপর অত্যাচারের বিরুদ্ধে ও তাদের সুরক্ষার্থে কড়া আইন ব্যবস্থা নেওয়া হোক।

এর পরে সংবাদমাধ্য়মের কাছে তিনি জানান, আমায় যারা চেনেন তারা জানেন পশুদের স্বার্থে এর আগেও কথা বলেছি। অনেক জায়গায় অনেকেই বলেছিলেন এই বিষয় নিয়ে কথা বলতে। আজ সুযোগ পেলাম, তাই বললাম। আমাদের দেশে কুকুরদের নিয়ে তেমন কোনও আইন নেই। আমরা মুখে বলতে পারি অসুবিধার কথা। ওর তো পারে না।

তারকা সাংসদের এই উদ্যোগের কুর্ণিশ জানিয়েছেন পশু প্রেমীরা।