শ্রীনগর:‌ আবারও উপত্যকায় জঙ্গি হানা। কাশ্মীরে সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে মৃত্যু হল এক সিআরপিএফ জওয়ানের। কাশ্মীরের মালবাগ এলাকায় জঙ্গি দমন অভিযানে গিয়ে শহিদ হয়েছেন ওই জওয়ান। এলাকায় আরও বেশ কয়েকজন জঙ্গি লুকিয়ে থাকার আশঙ্কা সেনার। গোটা এলাকা ঘিরে রেখে চলে অভিযান।

গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার রাতে কাশ্মীরের মালবাগ এলাকায় অভিযানে যায় সেনাবাহিনী। জঙ্গিদের খোঁজে এলাকায় তল্লাশি শুরু করতেই অতর্কিতে ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে আসে নিরাপত্তাকর্মীদের লক্ষ্য করে। পাল্টা জবাব দিতে শুরু করে সেনাবাহিনীও।

গোটা এলাকায় ঘিরে রেখে শুরু হয় গুলির লড়াই। স্থানীয় বাসিন্দাদের যাতে কোনও ক্ষতি না হয় সেব্যাপারে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেয় সেনা। বেশ কয়েকটি পরিবারকে ওই এলাকা থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

মালবাগে ঢোকা ও বেরনোর সব পথ বন্ধ করে দেওয়া হয়। সেনা-জঙ্গি গুলির লড়াই চলে রাত থেকে। গুলির লড়াই চলাকালীন মৃত্যু হয় এক জওয়ানের। মালবাগের হাবাক ক্রসিংয়ের কাছে বেশ কয়েকজন জঙ্গি লুকিয়ে থাকার খবর পায় সেনাবাহিনী।

গোপন সূত্রে পাওয়া সেই খবরের ভিত্তিতে এরপর শুরু হয় অভিযান। প্রথমেই এলাকা ঘিরে ফেলে সেনাবাহিনী ও পুলিশ। যদিও পুলিশ ও সেনার গতিবিধি টের পেতেই হামলা চালতে শুরু করে জঙ্গিরা। লুকিয়ে থাকা জঙ্গিদের কাছে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র থাকার আশঙ্কা সেনার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ