কলকাতা: ফের বিতর্কিত মন্তব্য করে বসলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বিহারের মুজফফরপুরে রেলস্টেশনে মা পরিযায়ী শ্রমিকের মৃত্যুর ঘটনাকে ‘ছোট’ বলে বক্তব্য রাখেন তিনি।

দিলীপ ঘোষ বলেন, মুজফ্ফরপুরে মহিলা পরিযায়ী শ্রমিকের মৃত্যু ছোট ঘটনা। বর্তমান পরিস্থিতি স্বাভাবিক নয়, কিছু ঘটনা ঘটছে, এগুলিকে ব্যতিক্রম হিসেবেই ধরা উচিত। তবে ঘটনা দুঃখজনক বলেও মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি সামনে আসে একটি মর্মান্তিক ভিডিও। যেখানে দেখা যায় স্টেশনে পড়ে থাকা মৃত মায়ের সঙ্গে খেলছে। মাকে ডাকার চেষ্টা করছে দেড় বছরের এক শিশু। ভিডিও দেখে চোখের জলে বাঁধ দিতে পারেননি অনেক নেটিজেনেরা।

জানা যায়, ওই মহিলা এক পরিযায়ী শ্রমিক পরিবারের সদস্য। কেন্দ্রীয় সরকারের শ্রমিক স্পেশ্যাল ট্রেনে করে গুজরাত থেকে ফিরছিলেন তিনি। রবিবার ট্রেনে উঠ্যেছিলেন তিনি। কিন্তু আর বাড়ি ফেরা হল না তাঁর। ট্রেনের মধ্যেই গরম ও খিদে তেষ্টায় অসুস্থ হয়ে মৃত্যু হয় তাঁর। এই ঘটনা ঘটেছে সোমবারে।

সারা দেশ যখন এই ঘটনার ভিডিও ঘিরে আলোড়িত। তখন রাজ্য বিজেপি সভাপতির এহেন মন্তব্যকে অনেক সাধারণ মানুষই ভালো চোখে নেবে না বলে মনে করছেন সচেতন মহল। আবার দিলীপ ঘোষের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘মোদী সরকারের অপরিকল্পিত লকডাউনের ফলেই মুজাফফরপুরে এই রকম দুঃখজনক ঘটনা ঘটেছে।”

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও