ভুবনেশ্বর: লকডাউনের জেরে ভিনরাজ্য থেকে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের পাশে ওড়িশা সরকার। এমজিএনআরইজিএ প্রকল্পের আওতায় তাঁদের কাজের ব্যবস্থা করেছে ওড়িশা সরকার। ভিনরাজ্য থেকে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের তালিকা তৈরি করে তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। রাজ্য প্রশাসনের এই উদ্যোগে স্বভাবতই খুশি পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবার।

করোনা মোকাবিলায় একটানা লকডাউনের জেরে দেশের বিভিন্ন রাজ্যে রুজি-রোজগারের সংস্থান হারিয়ে আটকে পড়েন লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিক।

শ্রমিক স্পেশাল ট্রেন ও সড়কপথে গত কয়েক সপ্তাহে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিককে তাঁদের নিজেদের রাজ্যে ফেরানোর ব্যবস্থা করে রেলমন্ত্রক ও সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনগুলি। এভাবেই নিজেদের রাজ্যে ফিরে এসেছেন লক্ষ-লক্ষ শ্রমিক।

তবে এখন নিজেদের রাজ্যে ফিরেও বিপাকে পড়েছেন বহু পরিযায়ী শ্রমিক। ভিনরাজ্যে কাজ খুইয়ে নিজেদের রাজ্যে ফিরে হাতে কাজ না থাকায় দুর্বিষহ যন্ত্রণার মুখে তাঁরা। ওড়িশা থেকে বহু শ্রমিক ভিনরাজ্যে কাজে গিয়েছিলেন।

লকডাউনের জেরে কাজ খুইয়ে তাঁরাও রাজ্যে ফিরে এসেছেন। তবে ওড়িশা সরকার কাজ খোয়ানো সেই সব পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে।  এমজিএনআরইজিএ প্রকল্পের আওতায় তাঁদের কাজের ব্যবস্থা করেছে ওড়িশা সরকার।

ওড়িশার জাজপুর থেকেও বহু পরিযায়ী শ্রমিক ভিনরাজ্যে কাজে গিয়েছিলেন। লকডাউনের গেরোয় তাঁরাও এখন ফিরে এসেছেন। তবে রাজ্যে ফিরেও তাঁদের বিপাকে পড়তে হয়নি। কজের ব্যবস্থা করেছে ওড়িশা সরকার।

এমনই এক শ্রমিক জানালেন, তিনি বিহারে ছুতোরের কাজ করতেন। লকডাউনের জেরে তিনিও রাজ্যে ফিরে এসেছেন। তবে নিজের রাজ্যে ফেরার পর এখানেও তাঁর কাজে ব্যবস্থা করেছে স্থানীয় প্রশাসন। গত ৬ দিন ধরে এমজিএনআরইজিএ প্রকল্পের আওতায় কাজ পাচ্ছেন তিনি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ