স্টাফ রিপোর্টার, কলকাতা: মিড-ডে মিলের জন্য বরাদ্দ বাড়াচ্ছে কেন্দ্র। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত বরাদ্দ ৪ টাকা ৪১ পয়সা বেড়ে হচ্ছে ৪ টাকা ৭৯ পয়সা। অন্যদিকে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৬ টাকা ৭১ পয়সা থেকে বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৭ টাকা ৭৫ পয়সা । যদিও কেন্দ্রের এই অল্প টাকা বাড়ানোয় খুশি নয় পশ্চিমবঙ্গ সরকার।

সব রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সেই বৈঠকে রাজ্যের তরফে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় যোগ দেননি। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের ৩ জন অফিসার। বৈঠকে সর্বশিক্ষা খাতে ৫ শতাংশ বরাদ্দ বাড়ানোর কথা জানানো হয়েছে রাজ্যের তরফে।

পরে এক বিবৃতিতে মন্ত্রক জানায়, করোনা-সঙ্কট মোকাবিলায় গরমের ছুটিতেও পড়ুয়াদের মিড-ডে মিল কিংবা তার সমতুল খাদ্য-সুরক্ষা ভাতা দেবে কেন্দ্র। ১১.৫ কোটি পড়ুয়াকে এই সুবিধা দিতে কেন্দ্র বাড়তি ৯৫৮ কোটি টাকা ও ৩ লক্ষ টন খাদ্যশস্য জোগাবে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাতে ফেসবুকে লিখেছেন “আমাদের দাবি ছিল প্রাথমিকে ছাত্র পিছু ১০ টাকা, উচ্চ প্রাথমিকে ১২ টাকা। সে জায়গায় অল্প বৃদ্ধি পেয়েছে। ৪ টাকা ৭৯ পয়সা এবং ৭ টাকা ৭৫ পয়সা।”

শিক্ষামন্ত্রী আরও জানান, মিড-ডে মিলের রাঁধুনি ও সহকারীর ভাতা ১০০০ টাকা করে বাড়ানোর দাবি জানিয়েছিলেন তাঁরা। উল্লেখ্য, ২০০১ সালে ক্লাস ওয়ান থেকে এইট পর্যন্ত পড়ুয়াদের জন্য মিড ডে মিল প্রকল্প শুরু হয় । সারা দেশে তা চালু হয় ২০০৪ সালে। কেন্দ্রীয় সরকারের বরাদ্দ অর্থের ৬০ শতাংশ দেয় ও রাজ্য দেয় ৪০ শতাংশ। পড়ুয়া পিছু বরাদ্দ কত হবে তা ঠিক করে দেয় কেন্দ্র ।

Proshno Onek II First Episode II Kolorob TV