লখনউ : রাজ্যের লগ্নি টানতে মাইক্রোসফটকে আনা হচ্ছে। সংস্থাটি রাজি হয়েছে গ্রেটার নয়ডায় ৪০০০ কর্মী বিশিষ্ট ক্যাম্পাস গড়তে বলে সোমবার ঘোষণা করেছে উত্তরপ্রদেশের সরকার। রাজ্যের ক্ষুদ্র ছোট মাঝারি উদ্যোগমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিংএর সঙ্গে আলোচনার পর মাইক্রোসফট ইন্ডিয়ার এমডি রাজীব কুমার এই বিষয়ে ভার্চুয়াল চুক্তি করেছেন।‌

আর খুব শীঘ্রই এইজন্য মাইক্রোসফট স্থান পরিদর্শনে আসবে। সিদ্ধার্থ নাথ সিং জানিয়েছেন, মাইক্রোসফটের জন্য‌ রাজ্য একেবারে লাল কার্পেট বিছিয়ে রেখেছে যাতে এখানে সংস্থাটি সহজে ব্যবসা করতে পারে। সরকার আগেই জানিয়েছিল, আগ্রহী বিনিয়োগকারীদের জন্য সহজ উপায়ে ব্যবস্থা করা হচ্ছে যাতে রাজ্যের এক্সপ্রেসওয়ে থেকে এক কিলোমিটারের মধ্যে জমি পাওয়া যায়।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা তাদের উত্তর ভারতের ক্যাম্পাস ‌ গড়তে চাইছে গ্রেটার নয়ডায়। এর পরের পদক্ষেপ হলো গ্রেটার নয়ডা সহ যমুনা এক্সপ্রেসওয়েতে জমি পরিদর্শন করা। তারপরে তাদের প্রস্তাব সরকারের কাছে পাঠানো হবে মতামতের জন্য।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে মাইক্রোসফটের কর্তা‌ একথা জানালেও নির্দিষ্টভাবে কত লগ্নি করা হবে সেটা জানায়নি। বর্তমানে এই সফটওয়্যার সংস্থার দুটি ক্যাম্পাস রয়েছে হায়দরাবাদ এবং বেঙ্গালুরুতে। এই দু’টি ক্যাম্পাসে কর্মীসংখ্যা যথাক্রমে ৫০০০ এবং ২০০০ জন। অন্যদিকে উত্তর প্রদেশে এবার পরিকল্পনা করেছে ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং পার্ক গড়ে তোলার।

যেটা ভাবা হয়েছে গ্রেটার নয়ডা থেকে আগ্রাকে সংযোগ করা যমুনা এক্সপ্রেস ওয়ের উপর জেওয়ার ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নিকটে। তাছাড়া কোন সংস্থা এখানে উৎপাদন করবে বলে পরিকল্পনা করলে অনুদান ইন্সেন্টিভ ইত্যাদি ব্যবস্থা করবে রাজ্য। অন্যান্য সংস্থার মধ্যে রাজ্য সরকারের সঙ্গে নয়ডা অথবা গ্রেটার নয়ডা অঞ্চলে লগ্নি নিয়ে বিভিন্ন স্তরে আলোচনা চলছে টিসিএস, উইপ্রো এবং হাইয়ারের ।

Proshno Onek II First Episode II Kolorob TV