নিউ ইয়র্ক: সাদা ধু-ধু মরুভুমিতে বরফের বিস্ফোরণ। এমন দৃশ্যই অবাক করে দিয়েছে নেটিজেনদের। সম্প্রতি এক আবহাওয়াবিদের তোলা ছবিতে দেখা গিয়েছে এই দৃশ্য।

ছবিটিতে দেখা গিয়েছে, অতিরিক্ত চাপের ফলে যেমন আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে লাভা বেড়িয়ে আসে ঠিক তেমনই অতিরিক্ত চাপের ফলে দেখা গেল বরফের বিস্ফোরণ। তাও আবার একটি নয় বরফের জোড়া বিস্ফোরণ। যা অবাক করে দিয়েছে সকলকে।

এমনই ঘটনা ঘটেছে, গত রবিবার মিশিগান হ্রদের তীরে সওগাটাকের ওভাল সৈকতে। প্রায় ৩ ফুট উচ্চতার এই বরফের বিস্ফোরণ ছড়িয়ে পড়ে চারিদিকে। এই বিষয়ে ওই আবহাওয়াবিদ টুইট করে ঘটনার বিবরণ দিয়ে জানিয়েছেন, সৈকতে ঘুরতে গিয়ে হঠাৎ করে এমন বরফের তরঙ্গ চাক্ষুষ করতে পারায় তিনি আপ্লুত। শুধু তাই নয় সেই দিনটি তাঁর কাছে একটা দুর্দান্ত দিন ছিল বলেও জানিয়েছেন তিনি।

ছবিটি তোলার পর ওই আবহাওয়াবিদ আরও জানিয়েছেন, বরফের নীচে অত্যাধিক জল জমে যাওয়ার কারণে এই ধরনের বিস্ফোরণ গুলি ঘটে থাকে। এবং প্রায় প্রতিদিনই বা দিনে একবার বরফাবৃত অঞ্চল গুলিতে এমন দৃশ্য দেখা যায়। শুধু তাই নয়, বরফের নীচে অতিরিক্ত জলের চাপ সৃষ্টি হলে তা অতিরিক্ত চাপ সহ্য করতে পারে না। ফলে এমন দু-একটি বিস্ফোরণ ঘটে থাকে।