নয়াদিল্লিঃ গোটা বিশ্ব করোনা ভাইরাসের আতঙ্কে ইতিমধ্যে জর্জরিত। বেশ কয়েকটি দেশেই ভয়ঙ্কর ভাবে প্রভাব ফেলেছে এই ভাইরাস। যার প্রভাব পড়েছে স্টক মার্কেটের উপরে। একাধিক সংস্থা তার মাঝে কর্মীদের ইতিমধ্যে ওয়ার্ক ফ্রম হোমের সুবিধাও দিয়েছে। তারই মাঝে শনিবার লঞ্চ হল mi10 lite। আপাতত জানা গিয়েছে শাওমির এটি সব থেকে কম দামী ৫জি স্মার্ট ফোন। mi10 এবং mi10 pro তে হোল পাঞ্চ ডিসপ্লে থাকলেও এই ফোনে থাকছে ওয়াটার ড্রপ স্টাইল নচ।

এছাড়াও এতে থাকছে চারটি ক্যামেরা এবং ৫ জি কানেকটিভিটির সুবিধাও। এছাড়া এতে থাকবে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট। থাকছে ঝা চকচকে ফিনিশ। যার জেরে এই ফোনের আকর্ষণ যথেষ্ট বাড়বে ক্রেতা মহলে। আপাতত ইউরোপের বেশ কয়েকটি দেশে পাওয়া যাবে এই ফোন। দাম ঠিক করা হয়েছে ৩৪৯ ইউরো। ভারতীয় মুদ্রায় প্রায় ২৯, ২০০ টাকা। চারটি আলাদা রঙয়ে এই ফোন পাওয়া যাবে এই ফোন।

তবে ভারতের মাটিতে কবে এই ফোন পা রাখবে তা এখনও জানা যায়নি। mi10 lite এর সঙ্গে ইউরোপে লঞ্চ হয়েছে mi10 এবং mi 10 pro। কিছুদিন আগেই চিনে এই ফোনগুলি লঞ্চ করেছিল শাওমি। ঘোষণা করা হয়েছিল ভারতে আসবে ৩১ মার্চ।

কিন্তু লক ডাউনের কারণে ভারতে এই ফোন লঞ্চের বিষয়টি পিছিয়ে গিয়েছে এখন। এই ফোনে থাকছে ৬.৫৭ ইঞ্চি আমোলেড ডিসপ্লে। পিছনে থাকছে চারটি ক্যামেরা। এছাড়া থাকছে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। এছাড়া থাকছে ufs 2.1 স্টোরেজ। রয়েছে ৪১৬০ এম এ এইচ ব্যাটারি। ও ২০ ডবলু ফাস্ট চার্জের সুবিধা। এছাড়া নিরাপত্তা জনিত কারণে থাকছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।