নয়াদিল্লি: সিএএ ইস্যুতে রীতিমতো অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল দিল্লিতে। এখন অবস্থা কিছুটা স্বাভাবিক হলেও একেবারে সাবলীল নয়। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৩৪ জনের। আহত প্রায় দুই শতাধিক। এর মধ্যে বুধবার সব রাজ্যের পুলিশকে সতর্ক করল স্বরাষ্ট্রমন্ত্রক।

একাধিক রাজ্যকে পাঠানো হয়েছে সতর্কবার্তা। বেশ কয়েকটি রাজ্যর ক্ষেত্রে বিশেষ সতর্কতা জারি করা হলেও সেই তালিকায় নেই পশ্চিমবঙ্গ। নবান্ন সূত্রের খবর, নবান্নেও এসে পৌঁছেছে শাহের মন্ত্রকের বার্তা। রাজ্য ও কলকাতা পুলিশ সতর্ক রয়েছে বলে জানানো হয়েছে।

অমিত শাহের মন্ত্রকের তরফে রাজনৈতিক নেতাদের উত্তেজক ভাষণ, সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানো, স্পর্শকাতর এলাকা ইত্যাদি ক্ষেত্রে বিশেষ নজর রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য বৃহস্পতিবার দিল্লিতে সিএএ সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের জেরে মৃতের সংখ্যা পৌঁছাল ৩৪-এ। আপাতত জানা গিয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল অশান্ত এলাকা ঘুরে দেখবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, বুধবারের রাতের পর থেকে আর নতুন করে সংঘর্ষের ঘটনা ঘটেনি।

ইতিমধ্যে আহত ও নিহতদের পরিবার পিছু ক্ষতিপূরণের কথাও ঘোষণা করা হয়েছে। নিহতদের ২ লক্ষ টাকা সরকারি ক্ষতিপূরণ ও আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রপুঞ্জও দিল্লির সংঘর্ষ নিয়ে মত প্রকাশ করেছে।