মেক্সিকো: আমেরিকার সীমান্ত থেকে উদ্ধার করা হল ৬৫ জন বাংলাদেশি এবং শ্রীলঙ্কার নাগরিকদের। গতকাল ঘটনাটি ঘটেছে। মেক্সিকান কর্তৃপক্ষ সূত্রে খবর, বৃহস্পতিবার ফেডারেল পুলিশ গুলফকোস্ট রাজ্যের ভারাক্রুজের হাইওয়েতে টহল দেওয়ার সময় এই ৬৫ জন নিরুদিত ক্ষুধার্ত বাংলাদেশি এবং শ্রীলঙ্কান অভিবাসীকে উদ্ধার করে।

মেক্সিকোর ফেডারেল রাজ্যের জননিরাপত্তা পরিষদের দফতর থেকে জানানো হয়েছে যে, এই ক্ষুধার্ত অভিবাসীদের খুঁজে পাওয়া গিয়েছে আমেরিকার সীমান্তে এবং তাঁরা সংখ্যায় ঠিক কত জন রয়েছে তা এখনও পর্যন্ত জানা যায়নি তবে তাঁরা যে অনেক কঠিন পরিস্থিতির মধ্যে আমেরিকার সীমান্তে কলম্বিয়া রাজ্যে এসে পৌঁছেছে তা তাঁদের এই ক্ষুধার্ত অবস্থা দেখে বেশ ভালোই বোঝা যাছে ।

অভিবাসীদের পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, তাঁরা গত এপ্রিল মাসের ২৪ তারিখ কাতার বিমান বন্দর থেকে তুর্কি এবং কলম্বিয়া যাত্রা করে তারপর সেখান থেকে তাঁরা ইকেয়াদুর, পানামা, ও গুয়াতেমালা হয়ে আর্জেন্টিনার রাজধানী শহর মেক্সিকোতে উঠে।

মেক্সিকো শহরে আগত ওই ৬৫ জন অভিবাসীর মধ্যে একজন অভিবাসী জানান যে , তারা সবাই একটি জাহাজে করে কোয়াটাজাকোলাস নদীতে ঘুরতে গিয়েছিল। যে নদীটি ছিল আমেরিকার সীমান্ত প্রদেশে ঢোকার পথ প্রদর্শক , যদিও তাঁরা ঠিক কী ভাবে মেক্সিকোর ফেডারেল রাজ্যে এসে পৌঁছালেন তা নিয়ে তাদের মেক্সিকান পুলিশ জিজ্ঞাসাবাদ করলে তারা নিরুত্তর রয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ